কলকাতা

যাত্রী সুবিধায় মোবাইল অ্যাপ আনলো কলকাতা মেট্রো

করোনা সংক্রমণের জেরে মার্চ মাস থেকে বন্ধ থাকার পর ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে মেট্রো পরিষেবা। প্রথমে শুধুমাত্র কাজের দিন চললেও যাত্রীর চাপে এবার জানা গিয়েছে, রবিবারও মেট্রো চলবে। আর এই পরিষেবায় যাতে যাত্রীদের কোনও সমস্যা না হয়, তার জন্য নতুন অ্যাপ নিয়ে এল কলকাতা মেট্রো।

এই অ্যাপের নাম ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’। বুধবার এই অ্যাপের লঞ্চ করা হয় মেট্রোর তরফে। জানানো হয়েছে গুগল প্লে স্টোরে পাওয়া যাবে এই অ্যাপ। মোবাইলে তা ডাউনলোড করলেই সব সুবিধা পেয়ে যাবেন যাত্রীরা। এই অ্যাপ থেকেই এবার স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন তাঁরা।

এমনকি ই-পাসও জেনারেট করা যাবে এই অ্যাপের মাধ্যমে। কলকাতা মেট্রোর তরফে জানানো হয়েছে, শুধুমাত্র রিচার্জ বা ই-পাস জেনারেট করা নয়, কলকাতা মেট্রো সংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। অর্থাত্‍, যদি কোথাও মেট্রো পরিষেবায় কোনও সমস্যা হয়, যেমন মাঝপথে ট্রেন আটকে যাওয়া বা ইঞ্জিন বিকল হয়ে যাওয়ার মতো ঘটনা ঘটে তাহলে তা সঙ্গে সঙ্গে সেই অ্যাপের মাধ্যমে যাত্রীরা জানতে পারবেন।

নোটিফিকেশন চলে আসবে ফোনে। এছাড়া মেট্রোর সব খুঁটিনাটি প্রক্রিয়াও জানা যাবে এই অ্যাপে। যেমন, কোন স্টেশন থেকে কখন ট্রেন ছাড়বে, কোন স্টেশনে কখন তা পৌঁছবে, কোন স্টেশনে যেতে কত ভাড়া লাগবে, কোনও মেট্রো স্টেশনে ঢোকা ও বের হওয়ার জন্য কোথায় কোথায় সিঁড়ি বা এসক্যালেটর রয়েছে, সব তথ্যই দেওয়া থাকবে ওই অ্যাপে।

আরও পড়ুুন: কিশোরীকে বিয়ে করে ১৪ দিনের জেল হেফাজতে বিজেপি নেতা

তাছাড়া কোন মেট্রো স্টেশনের কাছে কোন কোন দর্শনীয় স্থান রয়েছে তাও দেখা যাবে ওই অ্যাপের মাধ্যমে। অবশ্য এই অ্যাপ ব্যবহার করার কিছু পদ্ধতি রয়েছে। প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘কলকাতা মেট্রো অফিসিয়াল অ্যাপ’ ডাউনলোড করতে হবে। তারপরে প্রত্যেক ব্যবহারকারীকে নিজের নাম, ফোন নম্বর ও ইমেল আইডি দিয়ে অ্যাপটি রেজিস্ট্রেশন করতে হবে।

একবার রেজিস্ট্রেশন হয়ে গেলেই তারপরে এক ক্লিকেই সব সুবিধা পেয়ে যাবেন ব্যবহারকারীরা। করোনা আবহের মধ্যে কীভাবে মেট্রো পরিষেবা শুরু করা যায় তা নিয়ে মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে বেশ কিছুদিন ধরে আলোচনা চালায় রাজ্য সরকার। তারপরে বেশ কিছু নিয়ম মেনে চালু করা হয় মেট্রো পরিষেবা।

বলা হয়, শুধুমাত্র স্মার্টকার্ড নয়, তার সঙ্গে ই-পাস জেনারেট করার পরেই মেট্রো স্টেশনে ঢুকতে পারবেন যাত্রীরা। অনলাইনেই স্মার্টকার্ড রিচার্জ থেকে ই-পাস জেনারেট সবই হচ্ছিল। কিন্তু তাতেও সমস্যার মুখে পড়তে হচ্ছিল সাধারণ যাত্রীদের। আর তাই এই একটি অ্যাপেই এবার সব সুবিধা নিয়ে এল কলকাতা মেট্রো।

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button