রাজ্য

কালীপুজোর পরে সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্যে স্কুল খোলার: মুখ্যমন্ত্রী

কালীপুজোর পরে সিদ্ধান্ত নেওয়া হবে রাজ্যে স্কুল খোলার: মুখ্যমন্ত্রী

আনলক-৫ পর্বে শিক্ষা প্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যগুলি ১৫ অক্টোবরের পর থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবে। তবে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বুধবার স্পষ্ট করে দিয়েছেন, এক্ষুনি স্কুল খোলার প্রশ্নই নেই।

মধ্য নভেম্বরের পর তাঁর সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে। কালীপুজোর আগে রাজ্যের কোনও স্কুল খুলছে না। রাজ্য ১৪ নভেম্বরের পরেই সরকার এ বিষয়ে সিদ্ধান্ত নেবে।

গতকাল উত্তরকন্যায় দ্বিতীয় দিনের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আইসিডিএসে যেমন কাজ চলছিল, ঠিক তেমনই চলবে৷ অক্টোবর-নভেম্বর দু’টি মাস বাড়িয়ে দাও৷ কারণে ৩০ অক্টোবর পর্যন্ত আমাদের আইসিডিএস সেন্টারগুলি বন্ধ থাকছে৷

আরও পড়ুুন: ভারতে এল প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির জন্য অত্যাধুনিক বিমান! (ভিডিও)

এবং স্কুল খোলার বিষয়টি কালী পুজোর পরে ভাবা যাবে৷ এই মুহূর্তে ভাবা যাচ্ছে না৷ কারণ এই মুহূর্তে পরিস্থিতি স্বাভাবিক নয়৷’’ .

এর আগে পুজোর আগে যে স্কুল খুলছে না, তারও ইঙ্গিত আগেই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও৷ শিক্ষামন্ত্রী বলেছিলেন, “শিশুদের স্কুলে টেনে এনে বিপদগ্রস্থ করার আগে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠানে কী ধরনের স্বাস্থ্য বিধি এবং জীবাণুমুক্ত করা যায়, তা নিয়ে একটা রূপরেখা তৈরি হচ্ছে৷

সেই রূপরেখা নিয়ে এখনও আলোচনা চলছে৷ সেটা হলেই আমরা পরবর্তীতে জানিয়ে দেব৷ কীভাবে ক্লাস নেওয়া হবে, পরিকল্পনামাফিক আমরা জানিয়ে দেব৷ পুজোর মাস৷ সমস্ত দিকগুলি আলোচনা না করে হঠকারী সিদ্ধান্ত সরকার নেবে না৷ শিক্ষা দফতরও নেবে না৷’’ .

আরও পড়ুন ::

Back to top button