রাজ্য

রাজ্যে টেস্টের সংখ্যা ছাড়াল ৪৫ লক্ষ, একদিনে আক্রান্তের সংখ্যা ৩,৯৭৯

রাজ্যে টেস্টের সংখ্যা ছাড়াল ৪৫ লক্ষ, একদিনে আক্রান্তের সংখ্যা ৩,৯৭৯
প্রতিকি ছবি

পশ্চিমবঙ্গে করোনা নমুনা টেস্টের সংখ্যা ৪৫ লক্ষ ছাড়াল। যা প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় ৫০ হাজারের বেশি। তাছাড়া বেড়েছে সুস্থতার হার। অন্যদিকে কমেছে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা। সব মিলিয়ে কিছুটা স্বস্তি বাংলায়।

লক্ষ্মীপুজোর সন্ধ্যায় রাজ্য স্বাস্থ্য ভবন বুলেটিনের তথ্য অনুযায়ী, রাজ্যে একদিনে আক্রান্ত ৩,৯৭৯ জন। বৃহস্পতিবার ছিল ৩,৯৮৯ জন। তুলনামূলক সামান্য কমেছে আক্রান্তের সংখ্যা।

তবে সব মিলিয়ে মোট আক্রান্ত ৩ লক্ষ ৬৯ হাজার ৬৭১ জন। গত ২৪ ঘন্টায় রাজ্যে ৫৯ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার এই সংখ্যাটা ছিল ৬১ জনে। ফলে সামান্য কমল মৃতের সংখ্যা। তবে এই পর্যন্ত রাজ্যে মোট মৃত্যু হয়েছে ৬,৭৮৪ জনের। যে ৫৯ জনের মৃত্যু হয়েছে তাদের মধ্যে কলকাতার ১৮ জন। উত্তর ২৪ পরগনার ১৮ জন। দক্ষিণ ২৪ পরগনার ৩ জন। হাওড়ার ৮ জন। হুগলি ৪ জন। পূর্ব মেদিনীপুর ১ জন। নদিয়া ৪ জন।

দক্ষিণ দিনাজপুর ২ জন। জলপাইগুড়ি ১ জন। রাজ্যে একদিনে সুস্থ হয়ে উঠেছেন ৪,০১৫ জন। অনেক দিন পর দৈনিক সুস্থতার সংখ্যা চার হাজার ছাড়াল। বৃহস্পতিবার ছিল ৩,৯৪৫ জন। সব মিলিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ২৫ হাজার ৮৮৮ জন। সুস্থতার হার বেড়ে ৮৮.১৬ শতাংশ। বৃহস্পতিবার ছিল ৮৮.০২ শতাংশ।

আরও পড়ুন: ইলেকশন ফান্ডের জন্য দাম বেড়েছে আলু পেঁয়াজের: দিলীপ ঘোষ

অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যাটাও অনেক দিন পর ৩৭ হাজারের নিচে নেমে এল। তথ্য অনুযায়ী,৩৬ হাজার ৯৯৯ জন। বৃহস্পতিবার ছিল ৩৭ হাজার ৯৪ জন। তুলনামূলক ৯৫ জন কম। এই মূহুর্তে বাংলায় করোনা নমুনা টেস্ট ৪৫ লক্ষ ছাড়াল। তথ্য অনুযায়ী, ৪৫ লক্ষ ১২ হাজার ২৭০ টি।

ফলে প্রতি ১০ লক্ষ জনসংখ্যায় টেস্টের সংখ্যা বেড়ে হল ৫০,১৩৬ জন। গত ২৪ ঘন্টায় টেস্ট হয়েছে ৪৩ হাজার ৭৭৪ টি। এই মুহূর্তে সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যে ৯৪ টি ল্যাবরেটরিতে করোনা টেস্ট হচ্ছে। আরও ৩ টি ল্যাবরেটরি অপেক্ষায় রয়েছে। আশা করা যায় ওই ল্যাবরেটরিগুলিতে শীঘ্রই টেস্ট শুরু হবে।

বাংলায় এই মূহুর্তে ৯৪ টি সরকারি এবং বেসরকারি হাসপাতালে আইসোলেশন শয্যা তৈরি করা হয়েছে। এর মধ্যে সরকারি ৩৯ টি হাসপাতাল ও ৫৫ টি বেসরকারি হাসপাতাল রয়েছে। হাসপাতালগুলিতে মোট কোভিড বেড রয়েছে ১২,৮১১ টি।

আইসিইউ শয্যা রয়েছে ১,৮০৯টি, ভেন্টিলেশন সুবিধা রয়েছে ১০৯০টি। কিন্তু সরকারি কোয়ারেন্টাইন সেন্টার রয়েছে ৫৮২টি।

 

সুত্র: কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button