জানা-অজানা

মাত্র ১ মিনিটেই ময়লা জমে যাওয়া সিলিং ফ্যান পরিষ্কার করার দারুণ কৌশল

প্রতীকী ছবি

মাত্র ১ মিনিটেই ময়লা জমে যাওয়া সিলিং ফ্যান পরিষ্কার করার দারুণ কৌশল… – করো’না সংক্রমণ থেকে বাঁচতে ঘরবাড়ি পরিষ্কার রাখা খুব জরুরি। তাছাড়া পরিষ্কার পরিচ্ছন্ন ঘর মানেই সেখানে সুস্থতা ও শান্তিও দুই-ই থাকা। তবে ঘর পরিষ্কার রাখার কাজটি খুব সহজ বলে মনে

করাটাও ভুল। বিশেষ করে সিলিং ফ্যান। যা নিয়মিত পরিচ্ছন্ন রাখা বেশ কঠিন। তবে সমস্যা যেমন আছে তেমনি রয়েছে সমাধানও। সহজে সিলিং ফ্যান পরিষ্কার করার রয়েছে সহজ ও কার্যকরী প’দ্ধতি। তবে এই কাজটি একটু সাবধানতার স’ঙ্গে করতে হবে। যেহেতু এই প’দ্ধতিতে

সাবান জল ব্যবহার হবে, তাই ফ্যান পরিষ্কার করার আগে অবশ্যই বৈদ্যুতিক লাইন অফ করে নিতে হবে। নইলে বিপদ ঘটার আশংকা থাকতে পারে।

চলুন তবে জেনে নেয়া যাক সিলিং ফ্যান পরিষ্কার করার সহজ কৌশলটি-

1. পুরনো প’দ্ধতিতে যদি পরিষ্কার করতে চান, তবে প্রথমে ঝাড়ু দিয়ে ফ্যানের ব্লে’ড বা পাখাগু’লো ভালো করে পরিষ্কার করে নিন। এবার সাবান জল দিয়ে ২ হাতে ভালো করে টেনে নিয়ে পরিষ্কার।

আরও পড়ুন: ‘ফার্স্ট লেডি জিল বাইডেনের অজানা কথা

2. নতুন একটি কৌশল হচ্ছে, প্রথমে একটি পুরানো বালিশের কভার নিন। কভারটি সিন্থেটিকের হলেই সব থেকে ভালো কাজ করবে। এবার কোনো কিছুর সাহায্যে এটি ফ্যানের পাখায় লাগিয়ে দিন। তারপর কভারটি ব্লে’ডের বাইরে থেকে দুই হাত দিয়ে ভালো করে টানতে থাকুন। দেখবেন বালিশের কভারের ভেতরে সমস্ত ময়লা এসে জড়ো হয়েছে।

3.একটি ব্লে’ডে তিনবার করে টানুন। এভাবে প্রতিটি ব্লে’ড বালিশের কভারের সাহায্যে পরিষ্কার করুন। এতে যদি পরিষ্কার না হয় তাহলে কভারটি সাবানজলে ভিজিয়ে নিন। এবার আগের মতই টানু। দেখবেন পাখা একদম নতুনের মতন পরিষ্কার হয়ে গেছে।

আরও পড়ুন ::

Back to top button