জানা-অজানা

২০২০ সালে বিশ্বব্যাপী যত আলোচিত ঘটনা

২০২০ সালে বিশ্বব্যাপী যত আলোচিত ঘটনা - West Bengal News 24

বিদায় নিচ্ছে ২০২০। আসছে নতুন বছর। করোনার কারণে পুরো বছরই থমকে ছিল। দেশে দেশে লকডাউন আর করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিলের মধ্যেও অনেক ঘটনা-দুর্ঘটনা, আলোচনা-সমালোচনার বছর ছিল ২০২০। হয়েছে সংঘাত, রাজনৈতিক পালাবদল।

অস্ট্রেলিয়ায় দাবানল
বছরের শুরুতেই দুই মাসেরও বেশি সময় ধরে ভয়াবহ দাবানলে পুড়েছে অস্ট্রেলিয়া। এতে নিহত হয়েছেন অন্তত ১৮ জন। এছাড়াও, দাবানলে বন্যপ্রাণীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে, মারা গেছে ছোট-বড় প্রায় ৫০ কোটি প্রাণী। নিঃসন্দেহে এ সংখ্যা পরবর্তীতে আরও বেড়েছে এবং পরিবেশ বিপর্যয়ের কারণে গোটা বিশ্ব খুব দ্রুত আরও জটিল পরিস্থিতিতে পড়েছে।

২০২০ সালে বিশ্বব্যাপী যত আলোচিত ঘটনা - West Bengal News 24

গোমূত্র দিয়ে তৈরি হ্যান্ড স্যানিটাইজার
ভারতে প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে গোমূত্র দিয়ে তৈরি হ্যান্ড স্যানিটাইজার ও গোবরের তৈরি সাবান কেনার হিড়িক পড়ে মার্চে। দোকানের পাশাপাশি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মেও দেদারছে বিক্রি হয়েছে এই স্যানিটাইজার আর সাবান। তবে করোনাভাইরাস প্রতিরোধের কোনো কার্যক্ষমতা গোমূত্র ও গোবরের আছে কি-না তার প্রমাণ এখনও পাওয়া যায়নি।

আরও পড়ুন : ক্রিসমাস ট্রি সাজানোর পেছনের গল্প জানেন কি?

ভিনসেন্ট ভ্যান গগের চিত্রকর্ম চুরি
করোনা সংক্রমণ রোধে নেদারল্যান্ডসের লকডাউন পরিস্থিতিতে দেশটির লরেন নগরের সিংগার লরেন জাদুঘর থেকে বিখ্যাত চিত্রকর ভিনসেন্ট ভ্যান গগের একটি চিত্রকর্ম চুরি হয়ে গেছে।

নেদারল্যান্ডস পুলিশ জানিয়েছে, চোরেরা স্থানীয় সময় রাত সোয়া ৩টার দিকে জাদুঘরের সামনের কাচের দেয়াল ভেঙে জাদুঘরে ঢুকে ভ্যান গগের ‘স্প্রিং গার্ডেন’ নামের চিত্রকর্মটি চুরি করে। এ সময় অ্যালার্মের শব্দ শুনে পুলিশ ঘটনাস্থলে পৌঁছায় কিন্তু ততক্ষণে চোরেরা পালিয়া যেতে সক্ষম হয়।

জ্বালানি তেলের দরপতন
করোনাভাইরাস পরিস্থিতিতে বিশ্বজুড়ে তেলের চাহিদা বিপুল পরিমাণে কমে যাওয়ায় ও তেলের যোগান না কমায় তেলের দাম হু হু করে কমছে। এ বছর তেলের দাম এ শতাব্দীর সর্বনিম্ন পর্যায়ে পৌঁছায়। গত ২২ এপ্রিল তেলের দাম দাঁড়ায় প্রতি ব্যারেল ১৬ ডলারে, যা ১৯৯৯ সালের পর সর্বনিম্ন।

বেকারত্বের হার
করোনার কারণে তেলের দাম যেমন কমেছে, তেমনি বেড়েছে বেকারত্বেরে হারও। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ চীনে সৃষ্টি হওয়া অর্থনৈতিক সংকটে বেকারত্ব বেড়ে গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ হয় ২০২০ সালে। গত কয়েক বছরে সেবাখাতে কর্মসংস্থান বাড়ায় চীনে শ্রমবাজারে স্থিতিশীলতা আসে। এবার করোনাভাইরাস মহামারির কারণে বেকারত্ব বাড়ায় শ্রমবাজার অস্থিতিশীল হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

২০২০ সালে বিশ্বব্যাপী যত আলোচিত ঘটনা - West Bengal News 24

পঙ্গপালের ঝাঁক
শুধু করোনা নয়, এই আতঙ্কের মধ্যেই কেনিয়া ও পশ্চিম ভারতের একাধিক রাজ্যে ঢুকে পড়ে পঙ্গপালের ঝাঁক। এতে কৃষকরা আশঙ্কায় দিন কাটিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে দেখা গেছে, মাইলের পর মাইল উড়ে আসছে পঙ্গপালের দল। মেঘের মতো ঢেকে ফেলছে পুরো এলাকা।

আরও পড়ুন : ১০ বছরে ৪৩০ কর্মীকে কোটিপতি বানালেন এই ব্যবসায়ী

ধুলোর ঝড়
পঙ্গপালের মতোই আফ্রিকার উপকূল থেকে সাহারা মরুভূমি ফেরত ধুলো বাতাস বয়ে এসে বিপত্তি বাধায়। নাসার একটি উপগ্রহ চিত্রে দেখা গেছে, দীর্ঘ দুই হাজার মাইল লম্বা ভয়ঙ্কর এক ধুলোর ঝড় ধেয়ে আসছিল। পরে উত্তর আটলান্টিক মহাসাগরের উপরে ধুলোঝড়টি অবস্থান করে ও শেষ হয়।

শত শত হাতির মৃত্যু
প্রাকৃতিক দুর্যোগের মধ্যেই আফ্রিকার দেশ বতসোয়ানায় দুই মাসে রহস্যজনক কারণে শত শত হাতির মৃত্যুর ঘটনা ঘটে। গণহারে হাতিদের এমন মৃত্যুর ঘটনা নজিরবিহীন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ‘ন্যাশনাল পার্ক রেস্কিউ’র ড. নায়াল ম্যাকান জানান, বতসোয়ানায় মে মাসের শুরু থেকে জুলাই পর্যন্ত তার সহকর্মীরা বতসোয়ানার উত্তরাঞ্চলের ওকাভাঙ্গা বদ্বীপে ৩৫০টিরও বেশি হাতির মরদেহ দেখেছেন। খবরে বলা হয়, আফ্রিকা মহাদেশে দিন দিন হাতির সংখ্যা কমে যাচ্ছে। এ মহাদেশের ৩ ভাগের এক ভাগ হাতির আবাসস্থল বতসোয়ানায়।

গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ড
ফ্রান্সের পশ্চিমাঞ্চলীয় নান্ত শহরে পঞ্চদশ শতকের ঐতিহাসিক স্থাপনা সেইন্ট পিটার ও সেইন্ট পল গির্জায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। ১৮ জুলাই সকাল ৮টার দিকে এ দুর্ঘটনা ঘটে বলে দেশটির জরুরি সেবা বিভাগ জানায়।

মধ্যযুগের গথিক স্থাপনা, অনন্য শৈলীর এ গির্জাটিতে এর আগে ১৯৭২ সালে আরও একবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। সে সময় এর ছাদ পুড়ে যায়, যা একইভাবে নতুন করে মেরামত করতে ১৩ বছর সময় লাগে।

হজ পালনে নিষেধাজ্ঞা
শুধু আগুনে পুড়ে গির্জা বন্ধ নয়, করোনাভাইরাস মহামারির বিস্তার রোধে এ বছর হাজির সংখ্যা সীমিত রাখতে অনুমতি ছাড়া সৌদি আরবের মিনা, মুজদালিফাহ ও আরাফাত ময়দানসহ পবিত্র স্থানগুলোতে প্রবেশ নিষিদ্ধ করে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে ১৯ জুলাই থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়। এছাড়া কোভিড-১৯ মহামারি পরিস্থিতিতে সবাইকে সংক্রমণ থেকে নিরাপদ রাখতে এবার হজে অংশগ্রহণকারীর সংখ্যা সর্বোচ্চ ১০ হাজার নির্ধারণ করে দিয়েছিল সৌদি কর্তৃপক্ষ, যা ইতিহাসে প্রথম।

আরও পড়ুন : বাংলার বধূর সিরিয়াল কিলার হয়ে ওঠার পেছনে করুণ ইতিহাস

বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণ
লেবাননের রাজধানী বৈরুত বন্দরে ভয়াবহ এক বিস্ফোরণের ঘটনায় নিহত হয় প্রায় ১৫০ জন। এ ঘটনায় আহত হয় আরও ৫ হাজার মানুষ। ৪ আগস্ট স্থানীয় সময় সন্ধ্যায় মারাত্মক বিস্ফোরণে কেঁপে ওঠে বৈরুত। ধোঁয়ায় ছেয়ে যায় গোটা শহরের আকাশ।

উইগুর মুসলিমদের ওপর নির্যাতন
মড়কের বছর ২০২০ সালে সবার দৃষ্টি কেড়েছে চীনে সংখ্যালঘু উইগুর মুসলিমদের ওপর নিপীড়ন-নির্যাতন এবং উইগুরদের ওপর নজরদারি ও নিয়ন্ত্রণমূলক আচরণের বিষয়টি। সম্প্রতি এটা প্রমাণিত হয়েছে যে, ‘ফেস রিকগনেশন’ অ্যাপ ব্যবহার করে ওই অঞ্চলের সংখ্যালঘুদের নজরদারিতে রেখেছে চীন। বিশ্বজুড়ে সমালোচিত হওয়ার পরেও চীন উইগুর মুসলিমদের দিকে নজর রাখতে ফেস রিকগনেশন অ্যাপের ব্যবহার অব্যাহত রেখেছে।

টাইফুন ভ্যামকো
ফিলিপাইনের রাজধানী ম্যানিলার কাছাকাছি একটি উপকূলে ভয়াবহ আঘাত হানে টাইফুন ভ্যামকো। এতে প্রায় ৬৭ জনের প্রাণহানি ঘটেছে বলে জানা যায়। বাংলাদেশেও এ সময় ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

২০২০ সালে বিশ্বব্যাপী যত আলোচিত ঘটনা - West Bengal News 24

ভারতে কৃষক আন্দোলন
কৃষি আইন বাতিলের দাবিতে নাজিরবিহীন আন্দোলনে নামেন ভারতের কৃষকরা। নতুন কৃষি আইনের বিপরীতে নিজেদের দাবি মানা না হলে দিল্লি অবরুদ্ধ করেন তারা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিজেদের রক্ত দিয়ে চিঠি লিখে পাঠিয়েছেন আন্দোলনরত কৃষকরা।

নাইজেরিয়া নারকীয় গণহত্যা
নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কৃষকদের বিরুদ্ধে ‘নারকীয়’ গণহত্যায় অন্তত ১১০ জনের মৃত্যু হয়। জাতিসংঘের তথ্য অনুযায়ী, প্রথমে ৪৩ জনের মৃত্যু হলেও, পরে সংখ্যা বেড়ে হয় কমপক্ষে ৭০ জন। ২৮ নভেম্বর দুপুরের দিকে জেরে বোরনো অঙ্গরাজ্যের মাইদুগুরি এলাকার কাছে কোশবে গ্রামের স্থানীয়দের ওপর এ হত্যাযজ্ঞ চালানো হয়। মোটরসাইকেলে করে সশস্ত্র একদল লোক ক্ষেতে কর্মরত বেসামরিক স্থানীয় নারী ও পুরুষদের ওপর হামলা করে। বর্বর এ হামলায় অন্তত ১১০ জন নিহত এবং আরও অনেকে আহত হয়েছেন।

চাঁদের বুকে চীনের চন্দ্রযান
তবে এতকিছুর মধ্যেই সমস্ত বাধা পেরিয়ে চাঁদের বুকে নামে চীনের চন্দ্রযান। চাঁদের ‘মাটি’ ও পাথরের সংগ্রহ নিয়ে পৃথিবীতে ফিরেও এসেছে চীনের চন্দ্রযান চ্যাঙ’ই-৫। এ তালিকায় এত দিন ছিল কেবল যুক্তরাষ্ট্র ও সাবেক সোভিয়েত ইউনিয়নের নাম।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button