স্বাস্থ্য

অতিরিক্ত ভিটামিন সি গ্রহণ করছেন? জেনে নিন ক্ষতিকর দিক



রোগ প্রতিরোধের বিষয়টি সবচেয়ে বেশি সার্চ করা হয়েছে গেলো বছর। করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় আমাদের স্বাস্থ্যের উপর গুরুত্ব নিতে বাধ্য করা হয়েছে। ভ্যাকসিন বাজারে চলে আসলেও সবার হাতে পৌঁছাতে আরো অনেক বেশি সময় লাগবে।

আমরা সবাই জানি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন কি ধরণের ভূমিকা পালন করে। ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশাপাশি আমরা ভিটামিন সি এর সাপ্লিমেন্ট খাচ্ছি। তবে আমরা যখন ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাওয়ার পাশপাশি ভিটামন সি সাপ্লিমেন্ট খাচ্ছি তখন তৈরি হবে আরো অনেক সমস্যা।

তবে অন্যান্য কোন খাবারের মত বেশি পরিমাণে ভিটামিন সি খাওয়া শরীরের অনেক সমস্যা তৈরি করতে পারে।

মানুষ যখন বেশি খায় বেশি খাওয়ার যে একটা খারাপ দিক আছে সে বিষয়টা ভুলে যায়। শরীরের জন্য ভিটামিন সি কতটা প্রয়োজন সে সম্পর্কে না জানা অতিরিক্ত ওষুধের কারণ হতে পারে।

গবেষণা অনুসারে, প্রতিদিনি ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত উপরে ২ হাজার মিলিগ্রাম। একটি কমলাতে প্রায় ৫০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে, সুতরাং দিনে দুইটি কমলা খেলে শরীরে চাহিদা পূরণ হয়েও আরো বেশি হয়।

আরও পড়ুন : ঘরোয়া উপাদানেই দূর হবে ঠোঁটের কালচে ভাব

ভিটামিন সি খাওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া:

বেশি পরিমাণে শরীরে যে ধরণের সমস্যা দেখা দেয়।

  • ডায়রিয়া
  • পেটে ব্যাথা
  • বমি বমি ভাব
  • অনিদ্রা

ভিটামিন সি গ্রহণ যেমন গুরুত্বপূর্ণ তেমনি একটি স্বাস্থ্যকর ডায়েট করাও আপনার জন্য জরুরী যেখানে সব পুষ্টি উপাদান থাকে। ভিটামিন সমৃদ্ধ খাবার খাওয়ার চেষ্টা করুন। মনে রাখবেন, পরিপূরকগুলি কেবলমাত্র পুষ্টির জন্যই তৈরি যা আপনি খাবার থেকে পান না।



Related Articles

Back to top button