জাতীয়

নরেন্দ্র মোদির মায়ের কাছে এক কৃষকের খোলা চিঠি


নরেন্দ্র মোদির মায়ের কাছে এক কৃষকের খোলা চিঠি - West Bengal News 24


প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মায়ের কাছে খোলা চিঠি দিয়েছেন হারপ্রিত নামে এক কৃষক। শুক্রবার টাইমস অব ইন্ডিয়াকে হারপ্রিত বলেন, কৃষি সংস্কারের নামে গত বছর সেপ্টেম্বরে মোদি সরকার তিনটি কৃষি আইন পাস করেছে। আমি প্রধানমন্ত্রীর মাকে চিঠি লিখে অনুরোধ করেছি- যেন তিনি ছেলেকে ওই তিনটি আইন বাতিল করতে বলেন। কেউ তার মায়ের অনুরোধ ফেলতে পারে না।

হারপ্রিত পাঞ্জাবের একজন কৃষক। ভারতে চলমান কৃষক আন্দোলনের মধ্যে তিনি গত বৃহস্পতিবার পুলিশের হাতে আটক হন। এর পরদিনই তাকে ছেড়ে দেওয়া হয়। এরপরই তিনি দেশের প্রধানমন্ত্রীর মায়ের কাছে খোলা চিঠি লেখেন।

চিঠিতে নরেন্দ্র মোদির মা হিরাবেন মোদিকে লেখা হয়, ‘প্রিয় মা, আমি আপনার কাছে এই চিঠিটি লিখছি কারণ আমাদের প্রধানমন্ত্রী আপনার ছেলে। কোনো ছেলেই তার মায়ের কথা অমান্য করতে পারেন না।’

আরও পড়ুন : উদ্ধার ১০০০ কোটি টাকার মাদক, পাকিস্তান যোগ, চেন্নাই থেকে গ্রেফতার ২ শ্রীলঙ্কার নাগরিক!


এদিকে, ভারতের মধ্যপ্রদেশে কংগ্রেসের কৃষি আইনবিরোধী মিছিল ঘিরে ব্যাপক সংঘর্ষ হয়েছে। কৃষকদের সমর্থনে কংগ্রেসের মিছিলে পুলিশ জলকামান, কাঁদানে গ্যাস ও লাঠিচার্চ করেছে। এ সময় আহত হয়েছেন বহু কংগ্রেস সমর্থক। শান্তিপূর্ণ মিছিলে পুলিশের এমন আচরণের নিন্দা জানিয়েছে কংগ্রেস। এছাড়া ধস্তাধস্তিতে বেশ কয়েকজন পুলিশ সদস্যও আহত হয়েছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, বিতর্কিত কৃষি আইনের বিরোধিতায় এবং আন্দোলনকারী কৃষকদের সমর্থনে মধ্যপ্রদেশে দুই সপ্তাহব্যাপী প্রতিবাদ কর্মসূচির ঘোষণা করেছে কংগ্রেস। শনিবার সেই মতো রাজধানী ভোপালে হাজার হাজার সমর্থকদের নিয়ে মিছিলে নামেন কংগ্রেস নেতারা। তাতে নেতৃত্ব দেন রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী কমলনাথ।


আজ স্থানীয় সময় সকালে প্রথমে জওহর চকে কংগ্রেস সমর্থকরা জড়ো হন। সেখান থেকে তাদের রাজ্যপাল আনন্দিবেন প্যাটেলের বাসভবন ঘেরাও করে বিতর্কিত আইন তিনটি প্রত্যাহারের দাবি জানানোর কথা ছিল। তবে রাজভবনে যাওয়ার অভিমুখে মিছিল আটকে দেয় পুলিশ। ফিরে না গেলে বল প্রয়োগ করা হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়। কিন্তু কংগ্রেস সদস্যরা তাতে দমে যাওয়ার পরিবর্তে ব্যারিকেড ঠেলে সামনে এগোনোর চেষ্টা করেন। এ সময় কংগ্রেস সমর্থকদের ওপর জলকামান নিক্ষেপ করে পুলিশ। মিছিল ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসও ছোড়া হয় তাদের লক্ষ্য করে। সেই সঙ্গে শুরু হয় এলোপাতাড়ি লাঠিচার্জ।


Related Articles

Back to top button