রাজ্য

তিন দিনে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন ৩০ লক্ষ জানালেন মুখ্যমন্ত্রী

তিন দিনে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে আবেদন ৩০ লক্ষ জানালেন মুখ্যমন্ত্রী - West Bengal News 24

বুধবার নবান্ন থেকে প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। রাজ্য়ের সমস্ত জেলার ডিএম-এসপি সহ গুরুত্বপূর্ণ আধিকারিকরা ভিডিও কনফারেন্সে বৈঠক করলেন তিনি। বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী বললেন, দুয়ারে সরকার কর্মসূচিতে ব্যাপক সাড়া পড়েছে। গত তিন দিনে ৪৬ লক্ষ আবেদন জমা পড়েছে। প্রসঙ্গত গত ১৬ অগষ্ট থেকে দুয়ারে সরকার ক্য়াম্প চালু হয়েছে। মোট ২২ হাজার ক্যাম্প চলবে রাজ্যজুড়ে।

তিনি বলেন, পুরোনো প্রকল্পগুলিতে অনেক মানুষ ইতিমধ্যেই নথিভুক্ত হয়েছেন। ফলে নতুন প্রকল্পগুলি নিয়ে সাধারণ মানুষের উত্‍সাহ তুঙ্গে। তাই লক্ষ্মীর ভাণ্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মতো নতুন প্রকল্পের ফর্ম বেশি জমা পড়ছে। তবে ব্যাঙ্ক সংযুক্তিকরণের ফলে কিছু সমস্য়া হচ্ছে বলে স্বীকার করেছেন মুখ্যমন্ত্রী। বহু ক্ষেত্রে ব্যাঙ্কের আইএফএসসি কোড পরিবর্তন হয়েছে, তাই ক্যাম্পে ব্য়াঙ্ক অ্যাকাউন্ট খোলা নিয়ে সমস্যা হচ্ছে বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী।

আরো পড়ুন : বেতন বৃদ্ধির দাবিতে নবান্নের সামনে বিক্ষোভ শিক্ষিকাদের, পুলিশের সঙ্গে ধুন্ধুমার

মুখ্যমন্ত্রী এদিন আরও বলেন, শুধুমাত্র লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আবেদন হয়েছে ৩০ লক্ষের বেশি। তবে লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে জায়গায় জায়গায় বিশৃঙ্খলা তৈরি হচ্ছে। এটা নিয়েও আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি এদিন বলেন, কেউ ভিড় করবেন না। প্রয়োজন হলে সময় বাড়ানো হবে। যারা যোগ্য তাঁরা সকলেই প্রকল্পের সুবিধা পাবেন।

আরো পড়ুন : ‘লক্ষ্মীর ভাণ্ডার’-র ফর্ম বিলি নিয়ে চূড়ান্ত বিশৃঙ্খলা, মালদহে পদপিষ্ট শিশু সহ ৯

যারা সরকারি, বেসরকারি চাকরি করেন বা পেনশন পান তাঁরা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে টাকা পাবেন না। তিনি আরও বলেন, অযথা ভিড় করবেন না। এখনও অনেক সময় বাকি আছে। একমাস ধরে চলবে দুয়ারে সরকার ক্যাম্প। যদি প্রয়োজন পড়ে তাহলে আরও দুই-একদিন বাড়ানো হবে ক্যাম্প।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প নিয়ে যাতে আর বিশৃঙ্খলা না হয় তার জন্যই সময়সীমা বাড়ানোর ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী। অপরদিকে, দুয়ারে সরকার নিয়ে যাতে কোনও দুর্নীতি বা প্রতারণা চক্র সক্রিয় না হয় তারজন্যও ব্যবস্থার কথা বলেছেন তিনি। সাধারণ মানুষের উদ্দেশ্যে মুখ্যমন্ত্রীর বার্তা, সমস্ত ফর্মই ক্যাম্প থেকে নিতে হবে। বাইরে থেকে বা কেউ ফর্ম বিক্রি করলে সেটা নেবেন না।

সূত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button