জানা-অজানা

যুবশ্রী প্রকল্পে ছেলে মেয়ে উভয়কেই মাসে ১৫০০ টাকা করে দেবে সরকার! জানুন আবেদনপদ্ধতি

কন্যাশ্রী রূপশ্রী মতন নেই মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় রাজ্যজুড়ে চালু হয়েছে যুবশ্রী প্রকল্প । এই যুবশ্রী প্রকল্পের আওতায় বেকার যুবক যুবতীরা প্রতি মাসে দেড় হাজার টাকা করে সরকারি অনুদান পেয়ে থাকেন ।

এই যুবশ্রী প্রকল্প কিভাবে পেতে হবে এমন ভাবে আবেদন করতে হবে সেটা হয়তো অনেকের অজানা রয়েছে । তাই সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ার অনুরোধ রইল । কারণ এই প্রতিবেদনে আপনাদেরকে বিস্তারিত জানাবো কিভাবে যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করতে পারেন ।

যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করার জন্য অতি অবশ্যই আপনাকে প্রথমে ক্রোম ব্রাউজার এ এমপ্লয়মেন্ট ব্যাঙ্ক সার্চ করতে হবে । তারপর নিউ এনরোলমেন্ট বলে স্ক্রিনের বাঁদিকে একটি অপশন দেখতে পাবেন । সেখানে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পেজ খুলে যাবে ।

আরও পড়ুন : কয়েকটি পদ্ধতি অবলম্বন করেই ঝেড়ে ফেলুন বাড়তি বিদ্যুৎ বিল, বিদ্যুৎ বিল কমান ৫০% পর্যন্ত

সেই পেজে আপনার নাম বাবার নাম ঠিকানা সহ একাধিক তথ্য প্রদান করতে হবে । তার পাশাপাশি প্রদান করতে হবে আপনার শিক্ষাগত যোগ্যতা এবং আপনি কোন ভাষার মানুষ । অর্থাৎ বাংলা ভাষা নাকি আলাদা ভাষা সেটা সেখানে প্রদান করতে হবে । এরপর আবেদনপত্র একদম নিচের অংশে চলে আসতে হবে আপনাকে ।

আবেদনপত্রের নিচে ক্যাচপা কোড দিয়ে পুরো আবেদনপত্রটি সাবমিট করতে হবে । তবে অতি অবশ্যই সাবমিট করার আগে পুনরায় আরো একবার দেখে নেবে যে কোন তথ্য ভুল আছে কিনা । সাবমিট হয়ে যাওয়ার পর আপনার সামনে সম্পূর্ণ তথ্য একটি বিবরণ চলে আসবে পিডিএফ আকারে ।

আরও পড়ুন : আকাশের রং আর নারীর মন পাল্টায় ক্ষণে ক্ষণ

পিডিএফ প্রিন্ট আউট করে আপনার নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ ব্যাংক এ গিয়ে জমা করতে হবে ।তার সাথে সাথে যে সমস্ত নথিপত্র আপনি আবেদন করার সময় প্রদান করেছিলেন সেই সমস্ত নথিপত্রের জেরক্স অতি অবশ্যই সাথে করে নিয়ে যেতে হবে ।তারপর আপনার একাউন্টে এবং মোবাইল নাম্বার একটি মেসেজ চলে আসবে ।

আরও পড়ুন ::

Back to top button