জাতীয়

দেশে ফের বাড়ল দৈনিক সংক্রমণ, রেকর্ড টিকাকরণে ভারতের প্রশংসায় WHO

কেরলকে বাদ রাখলে দেশের বাকি অংশে করোনা সংক্রমণ একদমই নিয়ন্ত্রণে রয়েছে। এমনকি শুক্রবারের থেকে সংক্রমণ কিছুটা কমেছে। ফলে দেশে সামগ্রিক ভাবে সংক্রমণ বেড়ে গেলেও তৃতীয় ঢেউয়ের কোনো ইঙ্গিত এখনও পর্যন্ত নেই। তবে কেরলের পরিস্থিতি যে উদ্বেগের, তা বলার অপেক্ষা রাখে না।

নতুন সংক্রমণ বাড়ল

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) তথ্য অনুযায়ী শনিবার ভারতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ কোটি ২৬ লক্ষ ৩ হাজার ১৮৮। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৭৫৯ জন।

আরো পড়ুন : করোনা ঈশ্বরের কম্পিউটারে তৈরি, কার হবে, কে মরবে, তাতেই ঠিক হয়! আজব দাবি অসমের মন্ত্রীর

এর মধ্যে শুধুমাত্র কেরলেই নতুন করে আক্রান্ত হয়েছেন ৩২ হাজার ৮০১ জন। অর্থাত্‍ বাকি ভারতে এ দিন আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৯৫৮ জন। শুক্রবার এই সংখ্যাটা ছিল সাড়ে ১৪ হাজারের বেশি।

গত ২৪ ঘণ্টায় ভারতে ১৭ লক্ষ ৬১ হাজার ১১০টি নমুনা পরীক্ষা হয়েছে। এ দিন সংক্রমণের হার ছিল ২.৬৫ শতাংশ। এর মধ্যে শুধুমাত্র কেরলেই সংক্রমণের হার রয়েছে ১৯.২২ শতাংশ। বর্তমানে ভারতে সক্রিয় রোগীর সংখ্যা ৩ লক্ষ ৫৯ হাজার ৭৭৫। গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগী বেড়েছে ১৪ হাজার ৮৭৬ জন।

সংক্রমণ কোথায় কেমন

গত ২৪ ঘণ্টায় পাঁচটা রাজ্যে সংক্রমণ ছিল এক হাজারের ওপরে। এর মধ্যে কেরলে যথারীতি সব থেকে বেশি। সেখানে সংক্রমণের হার ১৯ শতাংশ ছাড়িয়ে গিয়েছে। দেখে নিন গত ২৪ ঘণ্টার পরিসংখ্যানটি।

১) কেরল – ৩২,৮০১

২) মহারাষ্ট্র – ৪,৬৫৪

৩) তামিলনাড়ু – ১,৫৪২

৪) অন্ধ্রপ্রদেশ- ১,৫১৫

৫) কর্নাটক – ১,৩০১

গত ২৪ ঘণ্টায় পঞ্জাব (৪৩), হরিয়ানা (২১), গুজরাত (১৩), রাজস্থান (১৭), দিল্লি (৪৬), উত্তরপ্রদেশ (১৬), বিহার (২১), ঝাড়খণ্ড (২১), মধ্যপ্রদেশ (১৬), উত্তরাখণ্ড (৩২) মিলিয়ে মোট আক্রান্ত হয়েছেন মাত্র ২৪৬ জন।

কেরলের কারণে সুস্থতা অনেকটাই কম

গত ২৪ ঘণ্টায় দেশে সক্রিয় রোগী বিপুল বেড়েছে, তার কারণ দৈনিক সংক্রমণের থেকে অনেকটা কম ছিল সুস্থতা। এর মূল কারণ অবশ্য সেই কেরল। সেখানে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন মাত্র ১৮ হাজার জন। ফলে দেশে এই সময়সীমায় সুস্থ হয়েছেন ৩১ হাজার ৩৭৪ জন। এর ফলে দেশে এখনও পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন মোট ৩ কোটি ১৮ লক্ষ ৫২ হাজার ৮০২ জন। দেশে এখনও পর্যন্ত সুস্থতার হার রয়েছে ৯৭.৬০ শতাংশ।

আরো পড়ুন : আর বন্ধ নয়, ১ সেপ্টেম্বর থেকে খুলছে স্কুল! শেষ মুহূর্তের প্রস্তুতি রাজধানীতে

মৃতের সংখ্যা ফের বাড়ল

গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাটি ফের পাঁচশোর ওপরে উঠেছে। এই সময়সীমায় দেশে মারা গিয়েছেন ৫০৯ জন। এর ফলে কোভিডের কারণে এখন মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৩৭ হাজার ৩৭০ জন। দেশে এখন মৃত্যুহার রয়েছে ১.৩৪ শতাংশ।

সূত্র : খবর অনলাইন

আরও পড়ুন ::

Back to top button