জাতীয়বিচিত্রতা

কিশোরীর পাকস্থলীতে ২ কেজি চুল, কীভাবে এল জেনে অবাক চিকিৎসকেরা

কিশোরীর পাকস্থলীতে ২ কেজি চুল, কীভাবে এল জেনে অবাক চিকিৎসকেরা - West Bengal News 24
অস্ত্রোপচার/ প্রতীকী ছবি

কিশোরীর পেটের ভিতর থেকে উদ্ধার ২ কেজির চুল। এই অদ্ভুত ঘটনাটি ঘটেছে লখনৌয়ে। লখনৌয়ের বলরামপুর হাসপাতালের চিকিৎসকরা অস্ত্রোপচারের করে ১৭ বছরের কিশোরীর পেট থেকে ২ কেজি চুল বের করেন। গত দু’বছর ধরে দুর্বল হয়ে পড়ছিল কিশোরী। বহুদিন ধরেই মাথার চুল পড়ে যাওয়ার রোগে ভুগছিল। প্রায় ১০ দিন আগে গুরুতর পেট ব্যথা এবং বমি শুরু হয় তার।

এরপর তড়িঘড়ি হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। বলরামপুর হাসপাতালে নিয়ে গিয়ে সার্জারি বিভাগের চিকিৎসক এস আর সমাদ্দার কিশোরীর স্বাস্থ্য পরীক্ষা করেন। আল্ট্রাসাউন্ড পরীক্ষার সময় মেয়েটির পেটে দলা পাকানো কিছু ধরা পড়ে। এরপর সিটি স্ক্যান করেও পরীক্ষা করা হয়।

আরো পড়ুন : ঘূর্ণিঝড়ে গাছে উড়ে গেলো গরু! (ভিডিও)

এরপর এন্ডোস্কোপি করে পেটে চুলের বল দেখা যায়। যার ওজন প্রায় দু”কেজি। তার পেটে ২০ সেন্টিমিটার চওড়া চুলের পাকানো দলা দেখে চিকিৎসকরাও অবাক হয়ে যান। চিকিৎসকরা জানান, কিশোরী জন্মের সময় থেকেই মানসিক রোগে ভুগছিল। প্রায় ১.৫ ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচার। তবে দ্রুত সুস্থ হয়ে উঠছে সে। চুলের দলা পাকানো অংশটি ধীরে ধীরে পাকস্থলী থেকে ক্ষুদ্রান্ত্রে যাওয়ার পথ সম্পূর্ণ বন্ধ করে দিচ্ছিল। ফলস্বরূপ, খাবার নামতে সক্ষম হচ্ছিল না। যার ফলে কিশোরীর ৩২ কেজি ওজনও কমে যায়।

কিশোরী বিরল ট্রাইকোবেজোয়ার রোগে ভুগছে বলে জানা যায়। এই রোগে রোগী নিজেই নিজের চুল টেনে খায়। চিকিৎসকরা জানান, রোগীর পেটে একগুচ্ছ চুল ছিল। মানুষের পাচনতন্ত্রের কারণে বছরের পর বছর ধরে চুল হজম হয় না। যে কারণে এটি পেটে জমা হতে শুরু করে। তাই এই চিকিৎসায় একমাত্র রাস্তা ছিল অস্ত্রোপচার। যা করতে সফল হয় চিকিৎসকেরা। এখন সুস্থই রয়েছে কিশোরী।

সূত্র: আজতক

আরও পড়ুন ::

Back to top button