জাতীয়

এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত কেন্দ্রের

এবার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে ভরতি করা যাবে মেয়েদেরও, ‘ঐতিহাসিক’ সিদ্ধান্ত কেন্দ্রের - West Bengal News 24

ভারতীয় সেনায় লিঙ্গবৈষম্য দূর করতে গত বছরই এক ঐতিহাসিক রায় দিয়েছিল শীর্ষ আদালত। শীর্ষ আদলত সাফ জানিয়েছিল, মহিলাদের স্থায়ী কমিশন দিতে হবে।

এবার ফের সুপ্রিম কোর্টেই আরও এক ঐতিহাসিক সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্র। সেনাবাহিনীতে স্থায়ী কমিশন দিতে এবার মেয়েদেরও ভর্তি করা যাবে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে। বুধবারই সুপ্রিম কোর্টে তা জানিয়েছে কেন্দ্র। কেন্দ্রের এই সিদ্ধান্তে খুশি শীর্ষ আদালতও। বুধবার শীর্ষ আদালতে কেন্দ্রের তরফে অ্যাডিশনাল সলিসিটর জেনারেল ঐশ্বর্য ভাটি জানিয়েছেন, ‘‌একটা দুর্দান্ত সুসংবাদ দিতে চাই।

কেন্দ্র এবং তিন সেনার প্রধানরা মিলে সিদ্ধান্ত নিয়েছেন যে মেয়েরা ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং নাভাল অ্যাকাডেমির মাধ্যমে সেনায় স্থায়ী কমিশন পাবে।’‌ এরপরই সুপ্রিম কোর্টের বিচারপতি এস কে কৌল জানান, ‘‌লিঙ্গবৈষম্য নিয়ে সেনাবাহিনীকে আরও কাজ করতে হবে। আমরা খুশি যে সার্ভিস প্রধানেরা এই সিদ্ধান্ত নিয়েছেন। আর আপনারা তাঁদের বোঝাতে পেরেছেন।’‌

আরো পড়ুন : পাবজি খেলতে খেলতেই ঢলে পড়ে প্রাণ গেল কিশোরের

মেয়েদের ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির মাধ্যমে স্থায়ী কমিশন দিতে রাজি হলেও এই সংক্রান্ত গাইডলাইন তৈরির জন্য কিছুটা সময় চেয়ে নিয়েছে কেন্দ্র। তারা জানিয়েছে, ‘‌কোনও বৈপ্লবিক পরিবর্তনই রাতারাতি আসে না।’‌ এই সংক্রান্ত গাইডলাইন তৈরিতে এবং সিদ্ধান্ত বাস্তবায়িত হতে কতটা সময় লাগবে, তা জানানোর জন্য কেন্দ্রকে ১০ দিন সময় দিয়েছে শীর্ষ আদালত। ২০ সেপ্টেম্বরের মধ্যে তা আদালতে জানাতে হবে।

এটা ঘটনা ন্যাশনাল ডিফেন্স অ‌্যাকাডেমি ও সেনা স্কুলে এতদিন মেয়েদের পড়াশোনা করার সুযোগ দেওয়া হত না। সেনা অ‌্যাকাডেমিতে মেয়েদের পরীক্ষায় বসার অনুমতিও দেওয়া হত না। যা নিয়ে আগের শুনানিতেই কেন্দ্রকে তীব্র ভর্ত্‍সনা করে শীর্ষ আদালত। তারপরই এই যুগান্তকারী সিদ্ধান্ত নিলেন সেনার সার্ভিস চিফরা।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button