জাতীয়

এক ডোজে মৃত্যু আটকায় ৯৬.৬ শতাংশ, দুই ডোজে ৯৭.৫! বলছেন আইসিএমআর কর্তা

এক ডোজে মৃত্যু আটকায় ৯৬.৬ শতাংশ, দুই ডোজে ৯৭.৫! বলছেন আইসিএমআর কর্তা - West Bengal News 24

করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার সবচেয়ে কার্যকরী উপায় হল ভ্যাকসিন নেওয়া। গত এপ্রিল-মে মাসে করোনার দ্বিতীয় ওয়েভের সময় যাঁরা মারা গিয়েছেন, তাঁদের বেশিরভাগই ভ্যাকসিন নেননি।

ভি কে পাল বলেন, ‘এখন সহজেই ভ্যাকসিন পাওয়া যাচ্ছে। আমরা মানুষের কাছে আবেদন জানাচ্ছি, সকলেই ভ্যাকসিন নিন। তাহলে কোভিডে মৃত্যুর হাত থেকে রেহাই পাবেন।’ সরকার স্বীকার করেছে, ‘ব্রেকথ্রু ইনফেকশান’ হচ্ছে। অর্থাত্‍ ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়ার পরেও কেউ কেউ সংক্রমিত হচ্ছেন। কিন্তু তাঁদের মৃত্যু ঘটছে না। তাঁদের খুব কম সংখ্যককেই হাসপাতালে ভর্তি হতে হচ্ছে।

এর মধ্যে জানা যায়, জনসন অ্যান্ড জনসনের সিঙ্গল ডোজ ভ্যাকসিন চলে আসছে আগামী মাসের মধ্যেই। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ড্রাগ কন্ট্রোলের অনুমোদনে জনসনের সিঙ্গল শট ভ্যাকসিনে ছাড়পত্র দেওয়া হয়েছে। এই টিকা তৈরি করেছে দেশের প্রথম সারির ভ্যাকসিন নির্মাতা সংস্থা বায়োলজিক্যাল ই।

আরও পড়ুন : বিজেপির ‘মিশন উত্তরপ্রদেশে’ সেনাপতি মোদি, প্রধানমন্ত্রীকে ঘিরেই রণকৌশল গেরুয়া শিবিরের

রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিনের পরে আরও এক বিদেশি ভ্যাকসিন ছাড়পত্র পেল ভারতে। জনসন অ্যান্ড জনসন তাদের তৈরি সিঙ্গল ডোজ ভ্যাকসিন ভারতে নিয়ে আসার জন্য প্রস্তাব পেশ করেছিল আগেই। জনসনের সিঙ্গল ডোজের ক্লিনিকাল ট্রায়ালও চলছিল দেশে। সূত্রের খবর, সেই ট্রায়ালের রিপোর্ট খতিয়ে দেখে জনসনের ভ্যাকসিনে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোল।

জনসন অ্যান্ড জনসন কোম্পানির সিঙ্গল শট কোভিড ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে আমেরিকায়। ভারতেও এই ভ্যাকসিন অনুমোদন পেল। সংস্থার অধীনস্থ জানসেন ফার্মাসিউটিক্যাল কোম্পানি এই ভ্যাকসিন তৈরি করেছে। বহু মানুষকে কম সময়ে টিকার ডোজ দেওয়ার জন্যই এই সিঙ্গল শট ভ্যাকসিন বানানো হয়েছে। চলতি বছর ফেব্রুয়ারিতে মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)এই টিকার ট্রায়ালে ছাড়পত্র দেয়।

আরও পড়ুন : চরম বরর্বতার নজির! ৭টি কুকুর ছানার গায়ে আগুন দিলেন মহিলা

আমেরিকায় জনসনের ভ্যাকসিন ছাড়পত্র পাওয়ার পরে দেশেও এই ভ্যাকসিন নিয়ে আসার জন্য কথাবার্তা শুরু হয়। ভারতে এখন সার্বিকভাবে সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিনই দেওয়া হচ্ছে। তৃতীয় টিকা হিসেবে রাশিয়ার স্পুটনিক ভি-কে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে দেশে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বেড়ে চলেছে তাতে টিকাকরণে গতি আনার জন্য একাধিক বিদেশি ভ্যাকসিনকেও সবুজ সঙ্কেত দেওয়া হবে বলে ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

সূত্র: দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button