রাজ্য

‘ম্যান মেড বন্যা’র ২১ বছর: ছোটবেলা থেকে শুরু করে বড় হয়েও একই অভিযোগ : দিলীপ ঘোষ

Dilip Ghosh : ‘ম্যান মেড বন্যা’র ২১ বছর: ছোটবেলা থেকে শুরু করে বড় হয়েও একই অভিযোগ : দিলীপ ঘোষ - West Bengal News 24

রাজ্যে ফের বন্যা, ফের ম্যান মেড বন্যার (man made flood) তত্ত্ব। যা নিয়ে ইতিমধ্যেই অভিযোগ উড়িয়েছেন ডিভিসির (DVC) প্রাক্তন আধিকারিকরা। অন্যদিকে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) কটাক্ষ করে বলেছেন, ছোটবেলা থেকে শুরু করে বড় হয়েও একই অভিযোগ।

অপরূপা পোদ্দারের অভিযোগ

Dilip Ghosh : ‘ম্যান মেড বন্যা’র ২১ বছর: ছোটবেলা থেকে শুরু করে বড় হয়েও একই অভিযোগ : দিলীপ ঘোষ - West Bengal News 24

এদিন সংবাদ মাধ্যমের সামনে অপরূপা পোদ্দার অভিযোগ করেন দিদি তথা মমতা বন্দ্যোপাধ্যায়ের সুরেই। তিনি বলেন, কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকারির প্রতিনিধদল এলাকা পরিদর্শনের পরেই জল ছাড়া হয়েছে। কেন্দ্রের চক্রান্তেই হুগলির আরামবাগ, খানাকুলের বিস্তীর্ণ এলাকা প্লাবিত।

দিলীপ ঘোষের জবাব

অপরূপা পোদ্দারের অভিযোগের জবাব দিতে গিয়ে দিলীপ ঘোষ প্রশ্ন করেছেন, উনি কতদিন ধরে রাজনীতি করছেন? গত ১০০ বছর ধরে রাজ্যে বন্যা হচ্ছে। যে অভিযোগ উনি ছোটবেলায় করেছেন, তা বড় হয়েও করছেন। কেন্দ্রীয় প্রতিনিধিদলের এলাকা পরিদর্শন করে জল ছাড়ার অভিযোগ প্রসঙ্গে দিলীপ ঘোষ বলেন, এব্যাপারে একটা কমিটি রয়েছে।

আরও পড়ুন : বিদায় বৃষ্টি, সুখবর দিল হাওয়া অফিস, কলকাতার আকাশে ঝলমল করবে পুজোর মেঘ

সেই কমিটিতে রাজ্যের প্রতিনিধিও রয়েছে। ফলে রাজ্যের প্রতিনিধিও জল ছাড়ার বিষয়টি সম্পর্কে অবগত। আর বিষয়টি নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় কিংবা তৃণমূলের অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বলেও দাবি করেছেন তিনি।

পরিস্থিতির পরিবর্তন হয়নি

Dilip Ghosh : ‘ম্যান মেড বন্যা’র ২১ বছর: ছোটবেলা থেকে শুরু করে বড় হয়েও একই অভিযোগ : দিলীপ ঘোষ - West Bengal News 24

এরপর মধ্যে ২০ টি বছর কেটে গিয়েছে, বাম সরকার তারপর ১০ বছর ক্ষমতায় ছিল। এরপর তৃণমূল ক্ষমতায় আসার পরেই ১০ বছর কেটে গিয়েছে। এবারও সেই ম্যান মেড বন্যার অভিযোগ। ২০০০ সালে যেমন ডিভিসির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, সেই অভিযোগ উঠেছে ২০২১-এও।

২০০০ সালে হাওড়ার উদয়নারায়ণপুর, হুগলির খানাকুল, আরামবাগ বন্যা বিধ্বস্ত হয়েছিল এবারও তাই। সেই সময় রাজ্যে বাম সরকার থাকলেও, এখন রাজ্যে তৃণমূলের সরকার। পরিস্থিতির পরিবর্তন না হওয়ার অভিযোগ এখন আর রাজ্য সরকারের ওপরে নয়, কেন্দ্রের ওপরে দায় চাপাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন : জন্মজয়ন্তীতে গান্ধীজিকে শ্রদ্ধা জানিয়ে টুইট, ফের রাজ্য সরকারকে নিশানা ধনকড়ের

‘ম্যান মেড বন্যা’র ২১ বছর

বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে ম্যান মেড বন্যার অভিযোগ নতুন কিছু নয়। তিনি এই অভিযোগ প্রথম করেছিলেন, ২০০০ সালে। তখন সবে মাত্র দুবছর হল তৃণমূল প্রতিষ্ঠা হয়েছে আর বাংলায় বাম শাসন মধ্যগণনে। কেন্দ্রের তৃণমূল সমর্থিত এনডিএ সরকার। মুখ্যমন্ত্রী জ্যোতি বসু আর স্বরাষ্ট্রমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। দক্ষিণবঙ্গ জুড়ে প্রবল বন্যা।

সেই সময় বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বন্যাকে ম্যান মেড বন্যা বলে তত্‍কালীন বাম সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন। সরকার ব্যবস্থা না নেওয়াতেই বন্যা বলে অভিযোগ করেছিলেন তিনি।

সূত্র: ওয়ান ইন্ডিয়া

আরও পড়ুন ::

Back to top button