রাজনীতিরাজ্য

আজ মমতা বন্দ্যোপাধ্যায়-সহ দুই বিধায়কের শপথ, শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল

আজ মমতা বন্দ্যোপাধ্যায়-সহ দুই বিধায়কের শপথ, শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল - West Bengal News 24

আজ, বৃহস্পতিবার বিধানসভায় বিধায়ক হিসেবে শপথ নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ভবানীপুরের নব নির্বাচিত বিধায়ককে শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল জগদীপ ধনকড়। মুখ্যমন্ত্রীর সঙ্গেই এদিন শপথ নেবেন রাজ্যের অপর দুই কেন্দ্র জঙ্গিপুর ও সামশেরগঞ্জের দুই বিজয়ী তৃণমূল প্রার্থী আমিরুল ইসলাম ও জাকির হোসেন। প্রথমে ঠিক হয়েছিল এদিন বেলা পৌনে ১২টা নাগাদ শপথ গ্রহণ অনুষ্ঠান হবে।

পরে রাজ্যের পরিষদীয় দফতরের অনুরোধে এই অনুষ্ঠান পিছিয়ে দুপুর ২টোর সময় রাখা হয়। লোকসভা বা বিধানসভার সাধারণ নির্বাচনে জয়ী হলে স্পিকার সাংসদ-বিধায়কদের শপথবাক্য পাঠ করান। কিন্তু সাংবিধানিক ভাবে লোকসভার ক্ষেত্রে সাংসদদের শপথগ্রহণ করানোর দায়িত্বে থাকেন দেশের রাষ্ট্রপতি। রাজ্য বিধানসভার ক্ষেত্রে এই দায়িত্ব পালন করে রাজ্যপাল। সাধারণ নির্বাচনের ক্ষেত্রে রাষ্ট্রপতি বা রাজ্যপাল সেই দায়িত্ব দেন স্পিকারকে।

আরও পড়ুন : মন্ত্রিত্বর জন্য দল ছেড়েছে বাবুল, আমি সনাতনকে বাঁচাবো বলে সব ছেড়েছি, মন্তব্য শুভেন্দুর

উপনির্বাচনে জয়ী হলে লোকসভার ক্ষেত্রে সেই দায়িত্ব যায় স্পিকারের ওপরে আর বিধানসভার ক্ষেত্রে রাজ্যপাল সেই দায়িত্ব তুলে দেন বিধানসভার স্পিকারকে। তবে সম্প্রতি রাজ্যপাল জনপ্রতিনিধিত্ব আইনের ধারায় সেই ক্ষমতা নিজের হাতে নিয়েছেন। রাজভবন থেকে বিধানসভার সচিবালয়ে বার্তা পাঠানো হয়েছে, এবার থেকে নির্বাচিত বিধায়কদের শপথবাক্য পাঠ করাবেন রাজ্যপাল নিজেই।

দিনদুয়েক আগেই রাজ্যপাল জগদীপ ধনকড় টুইট করে বলেছিলেন, বিধানসভায় গিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বাকি দুই কেন্দ্রের বিজয়ী প্রার্থীকে শপথবাক্য পাঠ করাবেন।

সূত্র: দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button