জাতীয়

ফের মুখোমুখি ভারত-চিন, অরুণাচল সীমান্তে ২০০ চিনা ফৌজকে রুখল ভারতীয় সেনা

India & China : ফের মুখোমুখি ভারত-চিন, অরুণাচল সীমান্তে ২০০ চিনা ফৌজকে রুখল ভারতীয় সেনা - West Bengal News 24

গালওয়ান এর পর সংঘাত এবার অরুণাচল প্রদেশের তাওয়াং সেক্টরে। ফের মুখোমুখি ভারত ও চীন সেনা। এবার প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে প্রায় ২০০ জন চীনা সৈনিকের একটি দলকে আটকে দিয়েছে ভারতীয় সেনা।

সূত্রের খবর, তাওয়াং সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখার অত্যন্ত কাছাকাছি চলে আসে চীনা ফৌজের একটি বাহিনী। তবে ভারতীয় জওয়ানরা তাদের আটকে দেয়। ফলে আবারও মুখোমুখি চলে আসে দুই দেশের ফৌজ। উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। শুরু হয় বাকবিতণ্ডা, যা ধাক্কাধাক্কি পর্যন্ত গড়ায়। গত সপ্তাহে হওয়া এই সংঘাত চলে প্রায় কয়েক ঘণ্টা। কিন্তু সঠিক সময়ে স্থানীয় কমান্ডারদের হস্তক্ষেপে পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে এসেছে। এই ঘটনায় কোনও ভারতীয় জওয়ানের আহত হওয়ার খবর মেলেনি।

আরও পড়ুন : জ্বালানির জ্বালা! পর পর ৪ দিন বাড়ল পেট্রোল, ডিজেলের দাম

জানা গেছে পূর্ব লাদাখের ঘটনা থেকে শিক্ষা নেওয়ায় এবার চীনা বাহিনী সরাসরি সংঘর্ষে জড়ায়নি। দুই দেশের সেনাবাহিনীর কম্যান্ডারদের খবর দেওয়া হলে তারা আলোচনার মাধ্যমে ওই সমস্যার সমাধান করে নেন বলে জানা গিয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, প্রায় কয়েক ঘণ্টা ধরে ধাপে ধাপে সেনা প্রত্যাহারের কাজ চলে সেনার প্রোটোকল মেনেই। সেনা প্রত্যাহারের সময়ও ভারতীয় সেনাবাহিনীকে কোনও ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়নি বলেই জানা গিয়েছে।

সম্প্রতি লাদাখে ফের উসকানি দিচ্ছে চীন। ফের সংঘাতের ইঙ্গিত দিয়ে কয়েকদিন আগেই বিদেশমন্ত্রক স্পষ্ট জানিয়েছিল যে, লাদাখ সীমান্তে অশান্তি তৈরি করছে চীন। ফলে প্রতিরক্ষার স্বার্থে পাল্টা সেনা মজুত রাখতে হয়েছে ভারতকে।

সূত্র: আজকাল

আরও পড়ুন ::

Back to top button