রাজ্য

আগামী ২৪ ঘণ্টা প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, দক্ষিণে আপাতত রেহাই

Heavy Rainfall Alert In North Bengal: আগামী ২৪ ঘণ্টা প্রবল বৃষ্টিতে ভাসবে উত্তরবঙ্গ, দক্ষিণে আপাতত রেহাই - West Bengal News 24

কিছুতেই পিছু না ছাড়ছে না বৃষ্টি। বিদায় বেলাতেও মৌসুমি বায়ু দাপট দেখাচ্ছে। কেরল ভাসিয়ে, উত্তরাখণ্ডের সঙ্গেই পাল্লা দিয়ে উত্তরবঙ্গে খেলা দেখাচ্ছে নিম্নচাপ। যদিও হাওয়া অফিস জানিয়েছে, আগামী বৃহস্পতিবার দুর্বল হয়ে যাবে নিম্নচাপটি, যা এই মুহূর্তে বিহারে রয়েছে। তারপরেই ঘূর্ণাবর্তে পরিণত হয়ে বিলীন হবে।

কিন্তু কিছুতেই চিন্তামুক্ত হচ্ছে না উত্তরবঙ্গ। গত সোমবার থেকে প্রবল বৃষ্টিতে ভেসে গিয়েছে উত্তরের জেলাগুলি। পাহাড়ে নেমেছে ধ্বস, বিপদসীমার উপর দিয়ে বইছে তিস্তা, তোর্সা, মহানন্দা ও করলা নদী। ঘরছাড়া বহু মানুষ, এর মাঝেই ফের দুসংবাদ শোনাল হাওয়া অফিস।

নিম্নচাপ দুর্বল হলেও উত্তরবঙ্গে আগামিকাল অবধি একইভাবে চলবে বৃষ্টি। দক্ষিণে আপাতত রেহাই দিয়েছে। তবে বুধবার কিছু জেলায় বজ্রবিদ্যুত্‍ সহ মাঝারি বৃষ্টি চলবে সারাক্ষণ। কিন্তু তুলনামূলকভাবে উত্তরে প্রবল বৃষ্টি ভাসাবে। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার দার্জিলিং, কালিম্পং ও আলিপুরদুয়ার, এই তিন জেলায় লাল সতর্কতা জারি রয়েছে।

এই জেলাগুলিতে অতি ভারী থেকে প্রবল অর্থাত্‍ ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টি হবে। জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় কমলা সতর্কতা এবং মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায় হলুদ সতর্কতা জারি হয়েছে। আগামিকাল অর্থাত্‍ বৃহস্পতিবার শুধুমাত্র আলিপুরদুয়ারে হলুদ সতর্কতা জারি রয়েছে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে।

শুক্রবার থেকে বৃষ্টি কমতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর। সঙ্গে পূর্বাভাস রয়েছে আগামী শনিবার থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শীতের আমেজ আসবে। দার্জিলিং ও সিকিমে প্রবল বর্ষণে ইতিমধ্যেই ধস নেমেছে পাহাড়ে। মাত্র দু’দিনে দার্জিলিং জুড়ে ৪০০ মিমি বৃষ্টি হয়েছে যা রেকর্ড। দার্জিলিং ও কালিম্পঙে বহু জায়গায় ধস নামায় সমতলের সঙ্গে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

সুত্র : এই মুহুর্তে

আরও পড়ুন ::

Back to top button