জাতীয়

‘সিবিআই তদন্তে অনুমতি দেওয়ার ক্ষমতা নেই রাজ্যের’, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র

‘সিবিআই তদন্তে অনুমতি দেওয়ার ক্ষমতা নেই রাজ্যের’, সুপ্রিম কোর্টে জানাল কেন্দ্র - West Bengal News 24

সিবিআই (CBI) তদন্তের অনুমোদন দেওয়ার বা সিবিআই তদন্ত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা নেই রাজ্য সরকারের (State Govt)। শুক্রবার সুপ্রিম কোর্টে (Supreme Court) জমা দেওয়া হলফনামায় (Affidavit) এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার (Central Govt)। ভোট পরবর্তী হিংসা (Post Poll Violence) মামলায় তদন্ত করছে সিবিআই।

রাজ্য সরকার আবেদনে জানিয়েছিল, রাজ্যের অনুমতি না নিয়েই তদন্ত শুরু করেছে সিবিআই। এই মর্মে রাজ্য শীর্ষ আদালতের দ্বারস্থও হয়। সেই মামলায় আজ কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, সিবিআইকে তদন্তের অনুমতি দেওয়ার বা সিবিআই তদন্ত বন্ধ করে দেওয়ার কোনও ক্ষমতা নেই রাজ্যের।

কী লেখা হলফনামায়

এ দিন ৬০ পাতার একটি হলফনামা জমা দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টে। সেই হলফনামায় উল্লেখ করা হয়েছে, সাধারণত কোনও বৃহত্তর স্বার্থেই তদন্ত করে কেন্দ্রীয় সংস্থা। কেন্দ্রীয় সরকারি কর্মীদের বিরুদ্ধে ওঠা কোনও অভিযোগের তদন্ত কিংবা একাধিক রাজ্যে প্রভাব রয়েছে এমন তদন্তের ক্ষেত্রে অংশ নেয় সিবিআই। এতে গণতন্ত্রের কোনও ক্ষতি হয় না বলে উল্লেখ করেছে কেন্দ্র। আরও বলা হয়েছে যে সিবিআই তদন্ত করলে রাজ্য সরকারের তদন্তের অধিকার কেড়ে নেওয়া হয় না।

আরও পড়ুন : মর্মান্তিক! মুম্বইয়ে বহুতলের আগুন থেকে বাঁচতে ‘মরণঝাঁপ’, মৃত্যু যুবকের

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সিবিআই তদন্তের অনুমতি দেওয়ার কোন ক্ষমতা নেই রাজ্য সরকারের। আর যদি সিবিআই তদন্তের অনুমতি দেওয়া হয়ে থাকে, তাহলে সেই অনুমোদন তুলে নেওয়ার ক্ষমতাও নেই রাজ্যের। কেন্দ্রের প্রশ্ন, যে মামলায় অপরাধীদের আড়াল করার অভিযোগ রয়েছে, সেই তদন্তে কেন বাধা দেওয়ার চেষ্টা করছে রাজ্য সরকার।

কোন ক্ষেত্রে সিবিআই তদন্ত

হলফনামায় আরও বলা হয়েছে, কোন কোন ক্ষেত্রে সিবিআই তদন্ত করতে পারে তার নির্দিষ্ট আইন রয়েছে। তবে আদালতের হাতে সেই ক্ষমতা রয়েছে, যাতে আদালত ঠিক করতে পারে যে কোন মামলায় সিবিআই তদন্ত করবে। যদি আদালতে দেখে যে রাজ্য সরকার বা রাজ্য পুলিশ ওই মামলার নিরপেক্ষ তদন্ত বা বিচার করতে পারবে না সে ক্ষেত্রে সিবিআইকে দায়িত্ব দেওয়া হয়।

হলফনামায় স্পষ্ট জানানো হয়েছে, রাজ্য সরকার পুলিশকে এই ধরনের মামলায় ব্যবহার করতে পারে না, পাশাপাশি সিবিআই তদন্তের নির্দেশ তুলে নেওয়ার অধিকার নেই রাজ্যের।

বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি বিএল গাভাইয়ের বেঞ্চে চলছে এই মামলার শুনানি। এ দিন মামলা স্থগিত হয়ে যায় সুপ্রিম কোর্টে। আগামী ১৬ নভেম্বর ফের এই মামলার শুনানি রয়েছে। আবেদনে রাজ্য সরকার সিবিআই-এর করা আফআইআরে স্থগিতাদেশ দেওয়ার আর্জি জানিয়েছে। এ রাজ্যে ভোট পরবর্তী হিংসা মামলায় মামলার তদন্তে একাধিক আফআইআর করেছে সিবিআই। রাজ্যের হয়ে এই মামলায় সওয়াল করছেন কপিল সিবল।

সুত্র : টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button