জাতীয়রাজনীতি

‘আগামী কয়েক দশক ভারতীয় রাজনীতির কেন্দ্রে থাকবে বিজেপিই’, বিস্ফোরক প্রশান্ত কিশোর

Prashant Kishor on Politics : ‘আগামী কয়েক দশক ভারতীয় রাজনীতির কেন্দ্রে থাকবে বিজেপিই’, বিস্ফোরক প্রশান্ত কিশোর - West Bengal News 24

চাঞ্চল্যকর দাবি করলেন তৃণমূলের ভোট কুশলী প্রশান্ত কিশোর। আগামী দশকের পর দশক, ভারতীয় রাজনীতির কেন্দ্রবিন্দুতে থাকবে বিজেপিই, এমনই দাবি করলেন পিকে। এক অনুষ্ঠানে প্রশান্ত বলেন “জিতুক হারুক ভারতীয় রাজনীতির কেন্দ্রতেই থাকবে বিজেপি। তাঁরা যদি সর্বভারতীয় স্তরে ৩০ শতাংশ ভোট নিশ্চিত করে তবে রাজনীতিতে বিজেপির প্রাসঙ্গিকতা কেউ কেড়ে নিতে পারবে না। সাধারণ মানুষের মোদীর প্রতি রাগ আছে বলে তারা মোদীকে ছুঁড়ে ফেলে দেবে, এই ফাঁদে দয়া করে পা দেবেন না।

মানুষ যদি মোদীকে পরাজিতও করে, তাতেও বিজেপির প্রাসঙ্গিকতা আগামী কয়েক দশক অটুট থাকবে।” সর্বভারতীয় রাজনীতিতে নিজের যায়গা শক্ত পোক্ত করতে আজই গোয়া যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময়েই প্রশান্তের এই মন্তব্য সামনে আসায় জল্পনা তীব্র হয়েছে।

এদিন কংগ্রেস শীর্ষ নেতা রাহুল গান্ধীর সমালোচনা করেন। তিনি জানিয়েছেন, রাহুল গান্ধীর বিজেপিকে নিয়ে মূল্যায়ন ভুল ছিলেন। রাহুল বলেছিলেন মানুষ বিজেপিকে ছুঁড়ে ফেলে দেবে, এই বিশ্লেষণ সঠিক নয়। ব্যক্তিগতভাবে তীব্র বিজেপি বিরোধি হলেও, রাজনৈতিক বিশ্লেষণের ক্ষেত্রে পিকে বরাবরই পেশাদারিত্বের পরিচয় দিয়েছেন। তাঁর এদিনের মন্তব্য সেই পেশাদারিত্বেরই প্রতিফলন বলে মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আরও পড়ুন : ভয়ঙ্কর ঝরনা থেকে যেভাবে বাঁচানো হলো মা ও শিশুকে (ভিডিও)

বলা বাহুল্য, দেশের সেরা ভোট স্ট্র্যাটেজিস্টের এহেন মন্তব্যে দেশের রাজনীতিতে চাঞ্চল্য তৈরি হওয়াটা স্বাভাবিক। গত বছর ডিসেম্বরে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন নিয়ে ভবিষ্যদ্বাণী করছিলেন পিকে। তিনি বলেছিলেন, যতই কিছু হয়ে যাক না কেন বিধানসভা নির্বাচনে ১০০ আসন পার করবে না বিজেপি। এমনকি চ্যালেঞ্জের সুরে তিনি জানিয়েছিলেন, বিজেপি যদি বাংলার নির্বাচনে ১০০ আসন পায়, তবে তিনি ভোট কুশলীর পেশা ছেড়ে দেবেন। ফল ঘোষণার পর দেখা গিয়েছিল, পিকের করা ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে সত্যি বলে প্রমাণিত হয়েছে।

পিকের এই মন্তব্য নিয়ে রাজনৈতির মহলের প্রতিক্রিয়া পাওয়া গিয়েছে। বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য্য বলেন “প্রশান্ত কিশোর কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব নন। তিনি পেশাদার হিসেবে নিজের সংস্থা নিয়ে আছেন। তবে, তিনি না বললেও বাস্তবটা সকলেরই জানা, ভারতীয় রাজনীতির গতি আগামী পাঁচ দশক বিজেপির দ্বারা পরিচালিত হবে বা রাজনীতির কেন্দ্রবিন্দুতে বিজেপিই থাকবে।

বিজেপি অপ্রাসঙ্গিক করে দেওয়া সম্ভব নয়।” কংগ্রেস প্রসঙ্গে শমীকের মত, “গণতন্ত্রে শক্তিশালী বিরোধী দল থাকা দরকার। কিন্তু খুবই দুর্ভাগ্যের বিষয় প্রতিদিন দুর্বল হয়ে পড়ছে। বর্তমান পরিস্থিতিতে ভারতে কোনও বিরোধী দল নেই। শক্তিশালী বিরোধী দল থাকুক এটা বিজেপিও চায়। কারণ এতে গণতন্ত্রই শক্তিশালী হবে।” কোন রাজনৈতিক পরিপ্রেক্ষিতে প্রশান্ক কিশোর এই মন্তব্য করলেন আগামী দিনেই সেটা পরিষ্কার হবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।

সুত্র : টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button