কলকাতা

শব্দবাজি রুখতে হেল্পলাইন চালু করল কলকাতা পুলিশ

শব্দবাজি রুখতে হেল্পলাইন চালু করল কলকাতা পুলিশ - West Bengal News 24

সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে পরিবেশবান্ধব বাজি অর্থাত্‍ গ্রিন ক্র্যাকার (Firecrackers) পোড়ানো যাবে। শীর্ষ আদালতের নির্দেশের পরেই বুধবার কলকাতা হাইকোর্টও জানিয়েছে কালীপুজো, দীপাবলি, ছটপুজোতে সবুজ বাজি পোড়ানো যাবে তবে একটা নির্দিষ্ট সময়।

এর অন্যথা বলেই কড়া আইনি পদক্ষেপ নেওয়া হবে।আদালতের নির্দেশ যাতে মেনে চলা হয় সে জন্য আজ থেকেই শহরের আনাচ কানাচে কড়া নজর রাখবে কলকাতা পুলিশ। বেআইনি বাজি কেনা, বিক্রি, আমদানি, মজুত করতে দেখলেই ব্যবস্থা নেওয়া হবে। কলকাতা পুলিশ তার ফেসবুক পেজে জানিয়েছে, নির্ধারিত সময়ের বাইরে বাজি পোড়াতে দেখলে বা কোনওরকম বেআইনি বাজি কিনতে বা বিক্রি করতে দেখলেই খবর দিন। ইতিমধ্যেই দু’টি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

কোথাও নিয়মের বাইরে গিয়ে বাজি ফাটানো হলেই সরাসরি এই হেল্পলাইন নম্বরে অভিযোগ জানানো যাবে। একটি নম্বর হল ৯৮৭৪৯ – ০১৫২২। অন্যটি হোয়াটসঅ্যাপ নম্বর ৯৪৩২৬ – ২৪৩৬৫। নিয়ম ভাঙতে দেখলে হোয়াটসঅ্যাপ করেও পুলিশের কাছে অভিযোগ জানানো যাবে। হেল্পলাইন নম্বরগুলিতে নিজের পরিচয় গোপন করেও অভিযোগ জানানো যাবে। সমস্ত রকম বাজি পোড়ানোয় নিষেধাজ্ঞা জারি করেছিল কলকাতা হাইকোর্ট। এরপরে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয়, সব ধরনের বাজি পোড়ানো বা বিক্রি বন্ধ করা যাবে না।

আরও পড়ুন : মণ্ডপে ‘নো এন্ট্রি’ দর্শকদের , দুটি ডোজেও মিলবে না ছাড়, কালীপুজোতেও জারি নিষেধাজ্ঞা

শীর্ষ আদালতের রায়ের পরে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে মামলা দায়ের হয়। বুধবার সেই মামলার শুনানিতে হাইকোর্ট জানায়, বাজি পোড়ানো যাবে তবে জনবহুল জায়গায় বা রাস্তাঘাটে ভিড়ের মধ্যে নয়। এর জন্য কোনও ফাঁকা এলাকা চিহ্নিত করে সেখানে বাজি পোড়ানো যাবে। কোনও আবাসনের ছাদেও বাজি পোড়ানো যাবে না বলেই জানিয়েছে আদালত। বাজি পোড়ানোর নির্দিষ্ট সময়ও বেঁধে দিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ।

বাতাসের এয়ার কোয়ালিটি ইনডেক্স দেখে ঠিক কোন সময়ে বাজি পোড়ালে দূষণের মাত্রা বাড়বে না এবং মানুষের ক্ষতি কম হবে, তা পরীক্ষা নিরীক্ষা করেই নির্দিষ্ট সময় ঠিক করা হয়েছে। বাতাসে ভাসমান কণার পরিমাণ দেখে কালীপুজোর রাতে দু’ঘণ্টা ৮টা থেকে ১০টা অবধি বাজি পোড়ানোর সময় ঠিক করা হয়েছে।

আর ছট পুজোর সকালে ৬টা থেকে ৮টা অবধি বাজি পোড়ানোর সময় রাখা হয়েছে। বড়দিন ও ইংরাজি নববর্ষে রাত ১১টা ৫৫ থেকে ১২.৩০ অবধি ৩৫ মিনিটের জন্য বাজি ফাটানো যাবে। এই নিয়ম ভাঙলেই আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছে পুলিশ।

সুত্র : দ্য ওয়াল

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button