জাতীয়

দিল্লির দূষণ নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ, বন্ধ রাখা হচ্ছে দিল্লির সব শিক্ষা প্রতিষ্ঠানের দরজা, ৫০ শতাংশ কর্মীর ওয়ার্ক ফ্রম হোম

দিল্লির দূষণ নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ, বন্ধ রাখা হচ্ছে দিল্লির সব শিক্ষা প্রতিষ্ঠানের দরজা, ৫০ শতাংশ কর্মীর ওয়ার্ক ফ্রম হোম - West Bengal News 24

দিল্লি ও দিল্লি সংলগ্ন সমস্ত স্কুল, কলেজ অনির্দিষ্টকালীন ছুটি ঘোষণা করা হল। মঙ্গলবার রাতে এক বিজ্ঞপ্তি জারি করে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট জানিয়েছে যে, দিল্লি ও দিল্লি পার্শ্ববর্তী শহরগুলির সব স্কুল ও কলেজ পরবর্তী নোটিস দেওয়া না পর্যন্ত বন্ধ থাকবে। রাত্রিকালীন বিজ্ঞপ্তিতে একইসঙ্গে বেসরকারি সব অফিসের ৫০ শতাংশ কর্মীকে বাড়ি থেকে কাজ (Work from Home) করতে পরামর্শ দেওয়া হয়েছে।

সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের অধীনস্থ CAQM মঙ্গলবার রাতে ৯ পাতার এক নির্দেশিকা জারি করে। যেখানে NCR রাজ্য সরকারগুলিকে (দিল্লি, হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশ) আপাতত ২১ নভেম্বর পর্যন্ত ৫০ শতাংশ কর্মীকে ওয়ার্ক ফ্রম হোম করানোর নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখ্য, দীপাবলির সময় থেকেই বিষাক্ত ধোঁয়াশায় রাজধানী দিল্লি।

আরও পড়ুন : মাঝআকাশে অসুস্থ যাত্রী চিকিৎসা করলেন মন্ত্রী, প্রশংসা প্রধানমন্ত্রীর

মাত্রাতিরিক্ত দূষণে নাভিশ্বাস উঠেছে জনজীবনের। এই পরিস্থিতিতে কমিশন ফর এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM)-এর এই নয়া নির্দেশিকা রাজধানীর দূষণ নিয়ন্ত্রণেই এক পদক্ষেপ। সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালীন বন্ধ ঘোষণার পাশাপাশি তাদেরকে পড়ুয়াদের জন্য অনলাইন ক্লাস করানোর কথা বলা হয়েছে। ঠিক যেমনটা হয়েছিল কোভিডের লকডাউনের সময়।

একইসঙ্গে নির্দেশিকায় আরও বলা হয়েছে যে-

১) ২১ নভেম্বর পর্যন্ত দিল্লি NCR-এ সব ধরনের নির্মাণকাজ ও ভাঙাভাঙির কাজ বন্ধ থাকবে। তবে রেল, মেট্রো, বিমানবন্দর, বাস টার্মিনালে ছাড় রয়েছে। ছাড় রয়েছে দেশের সুরক্ষা ও প্রতিরক্ষার সঙ্গে জড়িয়ে প্রকল্পের ক্ষেত্রেও।

২) বিজ্ঞপ্তিতে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে নির্দেশ দেওয়া হয়েছে তা হল, দিল্লি NCR-এ এই মুহূর্তে ১১টি তাপবিদ্যুত্ কেন্দ্রের মধ্য়ে মাত্র ৫টি চলবে। বাকি সব বন্ধ থাকবে। সেক্ষেত্রে দিল্লি NCR-এ বিদ্যুত্ সংকট দেখা দেবে কিনা, সেই প্রশ্নটাও অবশ্য ওঠে।

৩) দিল্লি ও NCR রাজ্যগুলিতে আপাত ২১ নভেম্বর পর্যন্ত অত্যাবশ্যকীয় পণ্য বহনকারী ছাড়া আর অন্য কোনও ট্রাকের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

৪) ১৫ ও ১০ বছরের বেশি পেট্রোল ও ডিজেল চালিত গাড়ির রাস্তায় নামানো যাবে না। গাড়িচালকদের কাছে অতি অবশ্যই দূষণ নিয়ন্ত্রণ সার্টিফিকেট থাকতে হবে।

প্রসঙ্গত, দিল্লির দূষণ পরিস্থিতি নিয়ে মঙ্গলবারই সুপ্রিম কোর্টের কড়া ধমকের মুখে পড়ে কেজরিওয়াল সরকার। দিল্লি সরকারের উদ্দেশে শীর্ষ আদালত সাফ হুঁশিয়ারি দেয় যে, অপ্রয়োজনীয় কথায় কাজ নেই। দায় এড়াবেন না। বাজে অজুহাত দেবেন না। পাশাপাশি, অবিলম্বে টাস্ক ফোর্স গঠন করে ২৪ ঘণ্টাক মধ্যে যে যে কারণে অত্যধিক দূষণ ছড়াচ্ছে, সেগুলি নিয়ন্ত্রণে সদর্থক ভূমিকা নিতে নির্দেশ দেয়।

সুত্র : ২৪ ঘন্টা

আরও পড়ুন ::

Back to top button