জাতীয়

ফেসবুকে অখিলেশ যাদবের নামে ‘মানহানিকর’ পোস্ট

অখিলেশ যাদবের বিরুদ্ধে বিতর্কিত ফেসবুক পোস্ট আর তার জেরে ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের বিরুদ্ধে দায়ের হল এফআইআর। উত্তরপ্রদেশের কনৌজ জেলার একটি আদালতে এই সংক্রান্ত মামলা দায়ের হয়েছে।মামলায় নাম রয়েছে জুকারবার্গ-সহ ৫০ জনের।

যদিও জুকারবার্গ নিজে সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের বিরুদ্ধে কোনও ‘মানহানিকর’ পোস্ট করেননি। ফেসবুক সিইও-র নাম এফআইআরে থাকার কারণ, তাঁর সংস্থার প্ল্যাটফর্মকে ব্যবহার করেই বিতর্কিত তথা মানহানিকর পোস্টটি করা হয়েছে।

সংবাদ সংস্থার খবর, কনৌজ জেলার সরাহাতি গ্রামের বাসিন্দা অমিত কুমার মামলা করেছেন মার্ক জুকারবার্গ-সহ ৫০ জনের বিরুদ্ধে। তাঁর অভিযোগ, অখিলেশ যাদবের নামে ফেসবুকে দিনের পর দিন মানহানিকর পোস্ট করা হচ্ছে। সমাজবাদী পার্টি প্রধানের ইমেজকে ছোট করাই এই পোস্টগুলির উদ্দেশ্য।

বিএসপি নেত্রী মায়াবতী ও অখিলেশ যাদবকে ব্যঙ্গ করে লেখা হয়েছে ‘বুয়াবাবুয়া’। মায়াবতী ও অখিলেশ বরাবরের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হলেও ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে দুই নেতা জোট গড়েন। এরপরেই ব্যঙ্গাত্মক ‘বুয়াবাবুয়া’ শব্দটি বাজারে এনে ব্যাপক প্রচার চালায় মায়াবতী ও অখিলেশ বিরোধীরা।

আরও পড়ুন: ‘পরিস্থিতি ঠিক করে দেবে কে প্রধানমন্ত্রী হবেন’ :মমতা বন্দ্যোপাধ্যায়

কনৌজ জেলা পুলিশ আধিকারিকেরা জানিয়েছেন, অভিযোগ পেয়েছি, তদন্ত শুরু হয়েছে। তবে ৪৯ জন অভিযুক্তদের তালিকা থেকে মার্ক জুকারবার্গের নাম বাদ দেওয়া হয়েছে। যদিও সংস্থা ফেসবুকের বেশ কয়েকজন অধিকারিকের বিরুদ্ধে তদন্থ শুরু হয়েছে।

উল্লেখ্য, গত ২৫ মে-তে জেলার পুলিশ প্রধানের কাছে এই বিষয়ে একটি লিখিত আবেদনপত্র জমা দিয়েছিলেন অভিযোগকারী অমিত কুমার। অমিতের বক্তব্য, সেই সময় তাঁর কথায় কান দেওয়া হয়নি। এরপরেই তিনি এফআইআর করবেন বলে সিদ্ধান্ত নেন। সেই মতো এবার ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ এবং আরও ৪৯ জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন।

সুত্র: সংবাদ প্রতদিন

আরও পড়ুন ::

Back to top button