জাতীয়

ভারত ও রাশিয়া,দুই দেশের মধ্যে রেকর্ড ২৮টি চুক্তি

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের ভারত সফরের সময়, দুই দেশের মধ্যে একটি রেকর্ড ২৮টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে বাণিজ্য, শক্তি, সংস্কৃতি, শিক্ষার ক্ষেত্রে চুক্তি অন্তর্ভুক্ত রয়েছে। সোমবার দিল্লীর হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং ভ্লাদিমির পুতিনের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়।

বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা এই বৈঠকে বলেছিলেন যে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের ভারত সফর অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। তিনি বলেন, ভারত ও রাশিয়ার মধ্যে ২৮টি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর পাশাপাশি জ্বালানি কৌশলগত ক্ষেত্রে দুই দেশের পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

আরও পড়ুন: ‘‘পরবর্তী মহামারি হতে পারে আরও ভয়াবহ’: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা

পররাষ্ট্র সচিব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী এবং রাষ্ট্রপতি পুতিন আফগানিস্তান নিয়ে ভারত ও রাশিয়ার মধ্যে ঘনিষ্ঠ পরামর্শ ও সমন্বয় অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। এ ছাড়া উভয় পক্ষই স্পষ্টভাবে বিশ্বাস করে যে আফগান ভূখণ্ড সন্ত্রাসীদের আশ্রয়, প্রশিক্ষণ বা সন্ত্রাসী কর্মকাণ্ডের পরিকল্পনার জন্য ব্যবহার করা উচিত্‍ নয়।

উভয় দেশই সন্ত্রাসবাদ মোকাবেলায় ব্যাপক জোর দিয়েছে এবং স্পষ্ট করেছে যে এটি একটি অভিন্ন স্বার্থের ক্ষেত্র। একই সঙ্গে সন্ত্রাসের বিরুদ্ধে একসঙ্গে লড়াই করতে হবে। এই শীর্ষ সম্মেলনে পূর্ব লাদাখের অচলাবস্থার বিষয়টি উত্থাপিত হয়েছে কিনা, বিদেশ সচিব শ্রিংলা বলেছেন যে আমরা নিরাপত্তা সংক্রান্ত সমস্ত বিষয় নিয়ে আলোচনা করেছি।

 

আরও পড়ুন ::

Back to top button