জাতীয়

কে ছিলেন এই বিপিন রাওয়াত?

Bipin Rawat: কে ছিলেন এই বিপিন রাওয়াত? - West Bengal News 24
সেনাপ্রধান বিপিন রাওয়াত || ছবি সংগৃহীত

তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে দেশটির সেনাপ্রধান বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত হয়েছেন। বুধবার (৮ ডিসেম্বর) সকালে কুন্নুরের দুর্গম পাহাড়ি এলাকায় তার কপ্টার ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে আগুন লেগে যায়। কপ্টারে ছিলেন বিপিন রাওয়াতের স্ত্রী এবং সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা।

১৯৫৮-তে উত্তরাখণ্ডের এক সেনা পরিবারে বিপিন রাওয়াতের জন্ম। ১৯৭৮-এ ভারতীয় সেনার ১১ গোর্খা রাইফেলসের পঞ্চম ব্যাটেলিয়নে তিনি প্রথম যোগদান করেন। ওই ইউনিটেই মোতায়েন ছিলেন তার বাবা। সন্ত্রাসবিরোধী অভিযানে বিশেষ দক্ষতা রয়েছে বিপিন রাওয়াতের।

মেজর হিসেবে জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে কাজের অভিজ্ঞতা রয়েছে তার। কর্নেল হিসেবে ভারতীয় সেনার ১১ গোর্খা রাইফেলসের পঞ্চম ব্যাটেলিয়নের নেতৃত্বও দিয়েছেন তিনি।

আরও পড়ুন: দুর্ঘটনায় প্রয়াত দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়ত

১৯৭৮-এ ভারতীয় সেনার সেকেন্ড লেফটেন্যান্ট নির্বাচিত হন বিপিন রাওয়াত। ১৯৮০-তে লেফটেন্যান্ট, ১৯৮৪-তে ক্যাপ্টেন, ১৯৮৯-তে মেজর, ১৯৯৮-তে লেফটেন্যান্ট কর্নেল, ২০০৩-তে কর্নেল, ২০০৯-তে ব্রিগেডিয়ার, ২০১১-তে মেজর জেনারেল, ২০১৪-তে লেফটেন্যান্ট জেনারেল এবং ২০১৭-তে ভারতীয় সেনারপ্রধান নির্বাচিত হন তিনি। ২০১৯-এ চিফ অফ ডিফেন্স স্টাফ হন বিপিন রাওয়াত।

আরও পড়ুন: হেলিকপ্টার দুর্ঘটনায় প্রতিরক্ষাপ্রধান বিপিন ও তার স্ত্রীসহ নিহত ১৩

৪০ বছরের কর্মজীবনে একাধিক সম্মান পেয়েছেন বিপিন রাওয়াত। সেনাবাহিনীর বহু পদক অর্জন করেছেন। পরম বিশিষ্ট সেবা মেডেল, উত্তম যুদ্ধ সেবা মেডেল, অতি বিশিষ্ট সেবা মেডেল, যুদ্ধ সেবা মেডেল, সেনা মেডেল, বিশিষ্ট সেবা মেডেল ও বিদেশ সেবা মেডেল পেয়েছেন।

সেনা সূত্রে জানা যায়, বিমান সেনার দুর্ঘটনাগ্রস্ত এমআই-১৭ভি৫ কপ্টারটিতে ১৪ জন আরোহী ছিলেন। সেটি সুলুর থেকে ওয়েলিংটনের দিকে যাচ্ছিল।

আরও পড়ুন ::

Back to top button