জাতীয়

‘আমাদের সেনা, আমাদের গর্ব’, প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের শেষ বার্তা

Gen Bipin Rawat last message: ‘আমাদের সেনা, আমাদের গর্ব’, প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের শেষ বার্তা - West Bengal News 24

বাবার দেখানো পথে হেঁটে সেনার উর্দি গায়ে পরেছিলেন। সেনার উর্দিতেই ত্যাগ করেছেন শেষ নিঃশ্বাস। শনিবারই অস্থি বিসর্জন হয়েছে প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের। হরিদ্বারের গঙ্গায় চিরকালের মতো বিলিন হয়েছেন তিনি। আর এরই মধ্যে প্রকাশ্যে এসেছেন জেনারেল বিপিন রাওয়াতের একটি ভিডিয়ো বার্তা।

রেকর্ড করেছিলেন, অভিশপ্ত হেলিকপ্টারে ওঠার এক দিন আগে। মৃত্যুর আগে এটিই ছিল তাঁর শেষ ভিডিয়ো বার্তা। সেখানে রাওয়াত দেশের জওয়ানদের উদ্দেশে বলছেন, “আমাদের সেনার উপর আমরা গর্বিত। আসুন সবাই মিলে বিজয় পর্বে সামিল হই।”

ভারতীয় সেনার তরফে রবিবার ১ মিনিট ৯ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ প্রকাশ করেছে যেখানে জেনারেল রাওয়াত ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে সশস্ত্র বাহিনীর জওয়ানদের শুভেচ্ছা জানিয়েছেন এবং শহিদ বীরদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। সেনা সূত্রে জানা গিয়েছে, ভিডিয়োটি রেকর্ড করা হয়েছে ৭ ডিসেম্বর সন্ধ্যায়।

জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী এবং তাঁর প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার এলএস লিডার ৮ ডিসেম্বর কুনুরের কাছে দুপুর ১২ টা ২২ মিনিটের ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় মারা যান। দুর্ঘটনায় মোট মৃত্যু হয়েছে ১৪ জনের।

যে ভিডিয়ো ক্লিপটি প্রকাশ্য়ে এসেছে, তাতে দেখা যাচ্ছে জেনারেল রাওয়াত পাকিস্তানের বিরুদ্ধে ১৯৭১ সালের যুদ্ধে নিহত ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন এবং নাগরিকদের যুদ্ধ জয়ের সুবর্ণ জয়ন্তী উদযাপনে যোগ দেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন।

ইন্ডিয়ান গেট কমপ্লেক্সে ‘বিজয় পর্ব’ উদযাপনের উদ্বোধনী অনুষ্ঠানেও এই ভিডিওটি চালানো হয়েছিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং দেশের শীর্ষ সামরিক কর্তারা। উল্লেখ্য ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর ভারতীয় সেনাবাহিনী এবং “মুক্তিযোদ্ধা”দেরর যৌথ বাহিনীর কাছে প্রায় ৯৩ হাজার পাকিস্তানি জওয়ান আত্মসমর্পণ করেছিল, যা স্বাধীন বাংলাদেশের পথকে আরও প্রশস্ত করেছিল।

আরও পড়ুন: গোয়া পৌঁছে গেলেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়

ভিডিয়োয় জেনারেল রাওয়াত বলেন, “বিজয় পর্ব উপলক্ষে আমি ভারতীয় সশস্ত্র বাহিনীর সমস্ত সাহসী জওয়ানদের আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। আমরা ১৯৭১ সালের যুদ্ধে বিজয়ের ৫০ তম বার্ষিকীকে বিজয় পর্ব হিসাবে উদযাপন করছি।”

জেনারেল রাওয়াত তাঁর ভিডিয়ো বার্তায় বলেছেন, “এটি অত্যন্ত গর্বের বিষয় যে অমর জওয়ান জ্যোতি কমপ্লেক্সে বিজয় পর্বের আয়োজন করা হচ্ছে যা আমাদের সাহসী সৈন্যদের স্মরণে তৈরি হয়েছিল। আমরা সমস্ত দেশবাসীকে বিজয় পর্বে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাই। আমাদের সেনার উপর আমরা গর্বিত। আসুন সবাই মিলে বিজয় পর্বে সামিল হই।”

২০১৬ সালের ৩১ ডিসেম্বর দেশের চিফ অব ডিফেন্স স্টাফ হিসেবে দায়িত্ব গ্রহণ করেন জেনারেল বিপিন রাওয়াত। ৮ ডিসেম্বর এক ভয়ঙ্কর হেলিকপ্টার দুর্ঘটনায় প্রয়াত হন দেশের প্রথম প্রতিরক্ষা প্রধান।

সুত্র: টি ভি-৯ বাংলা

আরও পড়ুন ::

Back to top button