জাতীয়

যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে!

Ganga Expressway Narendra Modi: যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে! - West Bengal News 24

নির্বাচনমুখী উত্তর প্রদেশে আরও একটি বড় প্রকল্পের ভিত্তিপ্রস্তর আজ স্থাপন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদ।৩৬ হাজার কোটি টাকা খরচে এই এক্সপ্রেসওয়ে তৈরি হলে সরাসরি সংযুক্ত হবে পূর্ব ও পশ্চিম উত্তর প্রদেশ।

একইসঙ্গে দিল্লি, হরিয়ানা ও বিহারের সঙ্গে রাজ্য আরও সংযুক্ত হবে। আর সেই উদ্দেশ্যেই এবার পূর্বাঞ্চলের পর আসছে গঙ্গা এক্সপ্রেসওয়ে।

আদানি গোষ্ঠী ও আইআরবি এন্টারপ্রাইজ এই প্রকল্পের কাজ করবে বলে জানা গিয়েছে। ৫৯৪ কিমি দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রকল্পে ২০২০ সালের নভেম্বর মাসে ছাড়পত্র দেয় যোগী সরকার। আগামী ২০২৪ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুর একটা নাগাদ উত্তর প্রদেশের শাহজাহানপুর থেকে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। বিভিন্ন রাজ্যের মধ্যে উন্নত যোগাযোগ ব্যবস্থা ও সংযুক্তির যে স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী, এই প্রকল্প তারই একটি ধাপ বলে জানা গিয়েছে।

প্রস্তাবিত এই এক্সপ্রেসওয়ে ১২টি জেলার উপর দিয়ে তৈরি হবে, এরফলে হাপুর, বুলান্দশহর, আমরোহা, সম্বল, বদায়ুন, শাহজাহানপুর, হারদোই. উন্নাও, রায় বরেলি ও প্রতাপগড়ে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

সূত্রের খবর, সম্প্রতি উত্তর প্রদেশে উদ্বোধন হয়েছে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে। একইভাবে এবার এই গঙ্গা এক্সপ্রেসওয়েতেও এয়ারস্ট্রিপ থাকবে বিমানের জরুরি অবতরণ বা উড়ানের জন্য।

শাহজাহানপুরে তৈরি এই এয়ারস্ট্রহিপটি ৩.৫ কিলোমিটর দীর্ঘ হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

আরও পড়ুন: পাঞ্জাব সীমান্তে চিনে তৈরি ড্রোন গুলি করে উদ্ধার বিএসএফ- এর!

প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী, হাপুর ও বুলন্দশহর জেলার মানুষদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে একটি ব্রিজ তৈরি করা হবে। এছাড়া ৯টি জনসুবিধা কেন্দ্র, ৭টি ওভারব্রিজ, ১৪টি বড় সেতু, ১২৬টি ছোট সেতু ও ৩৮১টি আন্ডারপাস তৈরি করা হবে গঙ্গা এক্সপ্রেসওয়ে জুড়ে। এই এক্সপ্রেসওয়েতে ওঠার ও যাত্রাপথ পরিবর্তনের জন্য মোট ১৭টি জায়গায় প্রবেশ ও বাহির পথ থাকবে বলে জানা গিয়েছে।

উত্তর প্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, এই নতুন এক্সপ্রেসওয়ে তৈরির জন্য ৯৪ শতাংশ জমিই কৃষকদের কাছ থেকে কিনে নেওয়া হয়েছে।

মোট ৭৩৮৬ হেক্টর জমির প্রয়োজন এক্সপ্রেসওয়ে তৈরির জন্য, তার জন্য এখনও অবধি ৮২ হাজার ৭৫০ জন কৃষকের কাছ থেকে জমি কেনা হয়েছে।

উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষার উপরও জোর দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এক্সপ্রেসওয়ের পাশ জুড়েই মোট ১৮ লক্ষ ৫৫ হাজার চারাগাছ লাগানো হবে বলে জানানো হয়েছে। এছাড়াও একাধিক সোলার প্যানেলের সাহায্যে বিপুল পরিমাণ বিদ্যুত্‍ উত্‍পাদনও করা হবে।

 

সুত্র: নিউজ ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button