জাতীয়

বিশ্বের ১০০ দূষিত শহরের মধ্যে ৬৩- টি ভারতের

বিশ্বের ১০০ দূষিত শহরের মধ্যে ৬৩- টি ভারতের - West Bengal News 24

এই বছরও বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে রাজধানী দিল্লি। পৃথিবীর সবচেয়ে দূষিত শহরগুলোর মধ্যে ৬৩টি শহরও ভারতে অবস্থিত।

আইকিউ এয়ার নামক একটি সুইডেনের সংস্থার বিশ্ব বায়ু মান সংক্রান্ত প্রতিবেদনে উঠে এল এমনই তথ্য।

বায়ু দূষণের গড় মাত্রা প্রতি ঘনমিটারে ৫৮.১ মাইক্রোগ্রাম, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বায়ু মানের নির্দেশিকা অনুযায়ী স্বাভাবিকের তুলনায় ১০ গুণ বেশি।

সংস্থাটির বায়ু দূষণের মাপকাঠির নীচে নেই প্রতিবেদনে থাকা ভারতের প্রায় কোনও শহরই। আর এই বছরে দিল্লিতে দূষণের মাত্রা বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

২০২১ সালে বিশ্বের ১১৭টি দেশ, অঞ্চল ও ভূখণ্ড এবং ৬ হাজার ৪৭৫টি শহরের বায়ুর মান বিশ্লেষণ করে এই তালিকা প্রকাশ করেছে সুইজারল্যান্ডভিত্তিক দূষণ প্রযুক্তি সংস্থা আইকিউএয়ার।

প্রকাশিত তালিকায় দেখা যায়, দূষিত ১০০টি শহরের মধ্যে ৬৩টিই ভারতের। রিপোর্ট অনুযায়ী ভারতের গড় বায়ুদূষণ ৫৮.১ মাইক্রোগ্রামস প্রতি কিউবিক মিটার, যা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বেঁধে দেওয়া মানের ১০ গুণেরও বেশি।

তবে আইকিউএয়ারের প্রতিবেদন অনুযায়ী রাজস্থানের ওয়াড়ি পৃথিবীর দূষিততম স্থান হিসেবে চিহ্নিত হয়েছে। দ্বিতীয় অবস্থানে উত্তরপ্রদেশের গাজিয়াবাদ। তিনে চীনের শহর হোটান। তালিকায় সবথেকে দূষিত ১৫টি শহরের ১০টিই হলো ভারতের, যার বেশিরভাগের অবস্থান রাজধানীর আশেপাশেই।

আরও পড়ুন: বিশ্বের ‘বৃহত্তম মন্দির’ গড়তে আড়াই কোটি টাকার জমি দান মুসলিম পরিবারের!

দূষিত ১০০ শহরের তালিকায় ভারতের ৬৩টির অর্ধেকের বেশিই হরিয়ানা এবং উত্তরপ্রদেশে অবস্থিত। ভিওয়াড়ি, গাজিয়াবাদ এবং দিল্লি ছাড়াও প্রথম ১৫-তে রয়েছে জৌনপুর, নয়দা, বাহয়ালপুর, বাগপত, হিসার, ফরিদাবাদ, গ্রেটার নয়দা এবং রোহতক।

ভারতের ছয়টি মেট্রো সিটি- দিল্লি, মুম্বাই, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদের মধ্যে একমাত্র চেন্নাইতেই গত এক বছরে দূষণের মাত্রা বাড়েনি। এক বছরে খারাপ থেকে অতি খারাপ দূষণ দিল্লিতে দেখা গেছে ১৬৮ দিন। কলকাতায় ৮৪ দিন এবং মুম্বাইতে ৩৯ দিন।

তবে বায়ুদূষণে টানা চতুর্থবারের মতো ২০২১ সালে বিশ্বের সবচেয়ে দূষিত দেশের তকমা পেয়েছে বাংলাদেশ।

শীর্ষ দূষিত দেশ হিসেবে বাংলাদেশ শনাক্ত হওয়ার পাশাপাশি বিশ্বের শীর্ষ দূষিত রাজধানীর তালিকায় দ্বিতীয় স্থানে আছে রাজধানী ঢাকা।

আইকিউএয়ার বলছে, ২০২১ সালে বিশ্বের কোনো দেশই বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশিত বায়ুমানের লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি।

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button