জানা-অজানা

ফ্রিজে ডিম রেখে প্রতিনিয়ত যে ভুল করছেন

ব্যস্ত সময়ে ঝটপট নাস্তা হিসেবে কিংবা দ্রুত রান্নার আইটেম হিসেবে ডিমের ব্যবহার সবচেয়ে বেশি। তাছাড়া সকালের নাস্তায় প্রায় সবারই পছন্দের খাবার হলো ডিম।

আর এজন্য ফ্রিজে আর কিছু থাকুক বা না থাকুক ডিম থাকেই। বেশিরভাগ মানুষই ফ্রিজের নির্দিষ্ট জায়গায় ডিম রেখে থাকেন। কিন্তু ডিমের শেলফ-এ ডিম রাখাটা ভালো নয় বলে মতামত খাদ্য বিশেষজ্ঞদের।

ফ্রিজের ভেতরে দরজায় ডিম রাখার যে নির্দিষ্ট শেলফ রয়েছে, সেখানে ডিম সংরক্ষণ করলে ডিম তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের মাসলফুড ডটকমের খাদ্য বিশেষজ্ঞ ড্যারেন বিয়েল এবং এমএনসি নিউট্রিশনের স্বত্ত্বাধিকারী মারজোরি নোলান কোন।

তাদের মতে, ফ্রিজের দরজার শেলফে ডিম রাখা উচিত নয়। কারণ বারবার ফ্রিজের দরজা খোলা এবং বন্ধ করার ফলে দরজার শেলফে রাখা ডিমের তাপমাত্রা স্থির থাকে না। এর ফলে স্বাভাবিক সময়ের তুলনায় ডিম দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই দরজার শেলফে ডিম না রেখে ফ্রিজের মূল শেলফে ডিম রাখা ভালো।

ফ্রিজের দরজায় ডিমের শেলফ থেকে তাড়াতাড়ি ডিম নেওয়া যায়, কিন্তু প্রকৃতপক্ষে এটি আদর্শ জায়গা নয়। ড্যারেন এবং মারজোরি উভয়েই বলেন, যেহেতু ফ্রিজের দরজা বারবার খোলা ও বন্ধ করা হয়, তাই তাপমাত্রার প্রচুর পরিবর্তন হয়। এটি ডিমের জন্য ভালো নয়। ফ্রিজের ভেতর পেছনের দিকে ডিম রাখলে তাপমাত্রার হ্রাস-বৃদ্ধি থেকে ডিমকে রক্ষা করা যায়, এতে ডিম দীর্ঘদিন সতেজ থাকে।

তথ্যসূত্র: হাফিংটোন পোস্ট

আরও পড়ুন ::

Back to top button