স্বাস্থ্য

কীভাবে বুঝবেন, আপনার শরীর কিংবা মস্তিষ্ক অচল হতে চলেছে!

মানুষের পুরো শরীর নিয়ন্ত্রণ করে মস্তিষ্ক। যেকোনো কাজ করার নির্দেশ এবং মানুষের যাবতীয় কার্যকলাপ নিয়ন্ত্রণ করার এটিই একমাত্র যন্ত্র। কিন্তু এটিই যদি অচল হতে শুরু করে, তাহলে স্থবির হয়ে পড়ে যাবতীয় কার্যকলাপ। কীভাবে বুঝবেন, আপনার শরীর বা মস্তিষ্ক ধীরে ধীরে বিপদের মুখে পৌঁছে যাচ্ছে।

মস্তিষ্কে রক্তপ্রবাহ বা অক্সিজেন কমে গেলেই এমন বিপত্তি ঘটে। ধমনিতে রক্ত চলাচল ব্যাহত হলে শরীরেও এ সমস্যা দেখা দেয়।

সাধারণত অক্সিজেন অক্সিহিমোগ্লোবিন থেকে কোনো টিস্যুতে পৌঁছানোর পর ভেঙে কোষে প্রবেশ করে। আর কার্বন ডাই-অক্সাইড শরীর থেকে বাইরে বেরিয়ে যায়।

কোনো কারণে শরীরে ও ব্রেইনে অক্সিজেন লেভেল কমতে শুরু করার মানে হলো আপনি যেকোনো মুহূর্তেই অসাবধানতাবশত মৃত্যুর কোলে ঢলে পড়তে পারেন।

আরও পড়ুন :: মৃত্যু ঝুঁকি কমাতে সপ্তাহে ৪ বার কাঁচা লঙ্কা খান

তাই এমন পরিস্থিতি মোকাবিলায় আগে থেকেই জেনে নিন শরীরে কিংবা মস্তিষ্কে অক্সিজেন লেভেল কমতে শুরু করলে আপনার মধ্যে কী কী লক্ষণ স্পষ্ট হয়ে উঠবে।

শরীর দুর্বল লাগা, অল্পতেই ঘুম ঘুম ভাব, রাতে যথেষ্ট ঘুমের পরও দিনে ঘুম পাওয়া, সামান্য কায়িক পরিশ্রমেই ক্লান্তি অনুভব করা, কোনো কিছু ভুলে যাওয়া, অযথাই প্রলাপ করা, অসংলগ্ন কথাবার্তার সমস্যা। শরীর বা মস্তিষ্কে অক্সিজেনের এই ঘাটতি বেশি থাকলে স্ট্রোক হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায়।

বিশেষজ্ঞরা বলছেন, রক্তস্বল্পতা, হিমোগ্লোবিনের ঘাটতি, ফুসফুস কিংবা হৃৎপিণ্ডের সমস্যা থাকলে এমন সমস্যার সম্মুখীন হতে পারেন আপনি।

বিপদ এড়াতে প্রতিদিন আট ঘণ্টা ঘুম এবং সুষম খাবারের ডায়েট লিস্ট তৈরি করতে পারেন। নিয়মিত তিন লিটার জল পানও সঙ্গে নিশ্চিত করুন। শরীরে অক্সিজেন কমে যাওয়ার ৩টি লক্ষণ সুস্পষ্ট হয়ে উঠলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হোন।

আরও পড়ুন ::

Back to top button