জানা-অজানা

ধনেপাতা কয়েকদিনেই পচে যায়? জেনে নিন কীভাবে টাটকা রাখবেন!

ধনেপাতা কয়েকদিনেই পচে যায়? জেনে নিন কীভাবে টাটকা রাখবেন!

সাধারণ ডাল কিংবা মাংস-মাছের ঝোল অথবা ফুচকাতে ধনেপাতা দেওয়া হয়। যে কোনো খাবারেই একটু ধনেপাতা ছড়িয়ে দিলেই সেই খাবারের স্বাদ বেড়ে যায় বহুগুণ। কিন্তু সমস্যা হল ধনেপাতাকে দীর্ঘদিন ভালো রাখা।

বাজার থেকে আনার কয়েকদিনের মধ্যেই ধনেপাতা হয় শুকিয়ে অথবা পচে যায়। এই সমস্যা থেকে কী করে মুক্তি মিলবে সেটা অনেকেই জানেন না। আসুন দেখে নেয়া যাক কী করে দীর্ঘদিন ভালো রাখা যায়।

আরও পড়ুন :: বাড়িতে এই ফুলের গাছ লাগালে দূর হবে অর্থনৈতিক সংকট

ধনেপাতা বাজার থেকে আনার পর তাতে যদি পচা পাতা বা শিকড় থাকে তাহলে সেটা সরিয়ে দিন। এরপর একটা বাটিতে অল্প জল এবং অল্প হলুদ গুঁড়ো মিশিয়ে তাতে ধনেপাতা ডুবিয়ে রাখুন এক ঘণ্টা। এরপর সেগুলো তুলে নিয়ে ভালো করে শুকিয়ে নিন।

ধনেপাতা কয়েকদিনেই পচে যায়? জেনে নিন কীভাবে টাটকা রাখবেন!

এরপর এমন একটা বাসন নিন যেটা এয়ার টাইট, সেটাকে পেপার টাওয়েল দিয়ে ঢেকে তার মধ্যে ধনেপাতা ঢুকিয়ে রাখুন। পাতার উপরেও পেপার টাওয়েল দিন। তারপর ঢাকনা আটকে ফ্রিজে রেখে দিন। এই উপায়ে অন্তত দুই থেকে তিন সপ্তাহ টাটকা থাকবে ধনেপাতা।

অথবা, প্রথমে ধনেপাতা ভালো করে ধুয়ে নিন, তারপর কয়েকটা করে পাতা নিয়ে একটা গোছা তৈরি করুন। সব ধনেপাতা একসঙ্গে নেবেন না। এবার এই গোছাগুলোর থেকে একটা গোছা নিয়ে সেটাকে পেপার টাওয়েলে রোল করুন। এই উপায়ে সব কটা গোছাকে মুড়িয়ে নিন পেপার টাওয়েলে। তারপর কোনো এয়ার টাইট পাত্র কিংবা জিপ লক ব্যাগে সেগুলোকে ভরে ফ্রিজে রেখে দিন। এই উপায়েও ধনেপাতা বহুদিন সতেজ থাকবে।

আরও পড়ুন ::

Back to top button