সম্পর্ক

ডেটিং সাইটে ভুল তথ্য দেন ৮০ শতাংশ নারী-পুরুষ

ডেটিং সাইটে ভুল তথ্য দেন ৮০ শতাংশ নারী-পুরুষ

ডেটিং সাইট ব্যবহারকারীদের বেশিরভাগের মধ্যে নিজের সম্পর্কে ভুল তথ্য দেওয়ার প্রবণতা দেখা গেছে। সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, নারী-পুরুষ উভয়পক্ষই ডেটিং সাইটে প্রোফাইল তৈরি করার সময় নিজেদের সম্পর্কে ভুল তথ্য দেন। সাধারণত পুরুষরা তাদের উচ্চতা সম্পর্কে এবং নারীরা তাদের ওজন নিয়ে ভুল তথ্য দেন। উভয়পক্ষই নিজেদের সঠিক বয়সও গোপন করেন। প্রকৃত বয়সের তুলনায় কয়েক বছর কমিয়ে লেখার প্রবণতা বেশি বলে উঠে এসেছে এক সমীক্ষায়।

ডেটিং সাইটে প্রোফাইল তৈরি করার সময় নিজের একটি ছবি দিতে হয়। সমীক্ষা বলছে, তার মধ্যে অধিকাংশ ছবিতেই বিভিন্ন পদ্ধতিতে নানা কাটছাঁট করা হয়ে থাকে। নিজের আসল ছবি দিয়ে প্রোফাইল অনেক কম সংখ্যক মানুষই তৈরি করেন।

আরও পড়ুন :: রান্নাঘরের যে আট খাবার দ্রুত যৌন শক্তি বৃদ্ধি করে

২০২১ সালে ‘নিপিসিং ইউনিভার্সিটি’-র একদল গবেষক ১৮ থেকে ৪০ বছর বয়সী পুরুষ ও নারী নির্বিশেষে ৩৮৮ জনকে নিয়ে একটি সমীক্ষা করে। সমীক্ষার বিষয় ছিল, ডেটিং সাইটে আলাপ হওয়া মানুষকে অন্ধের মতো বিশ্বাস করার পর যদি ভুল ভেঙে যায়, সেক্ষেত্রে প্রতিক্রিয়া কী হবে?

ডেটিং সাইটে ভুল তথ্য দেন ৮০ শতাংশ নারী-পুরুষ

বেশিরভাগ নারী জানান, তাদের মনে এই পরিস্থিতি তেমন কোনো প্রভাব ফেলবে না। তবে সঙ্গীর পেশা নিয়ে প্রতারণার শিকার হলে খারাপ লাগবে। অন্য দিকে পুরুষরা জানান, ছবি দেখে কাউকে আকর্ষণীয় মনে হওয়ার পর যদি সে ভুল ভেঙে যায় তাতে তারা বিচলিত হয়ে পড়েন।

২০১৫ সালের একটি গবেষণা বলছে, নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রে আকর্ষণীয়তার সংজ্ঞা ভিন্ন। পুরুষদের কাছে নারীদের বাহ্যিক রূপ বেশি প্রাধান্য পায়। নারীদের ক্ষেত্রে বিষয়টি আলাদা। নারীরা বাহ্যিক রূপের চেয়েও মেধাসম্পন্ন পুরুষ বেশি পছন্দ করেন। বুদ্ধিমত্তা, উদারতা, হাস্যরস সম্পন্ন পুরুষ নারীদের প্রথম পছন্দ বলেই জানাচ্ছে গবেষণা।

আরও পড়ুন ::

Back to top button