জাতীয়

মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির ব্যবসা কিনে নিলেন মুকেশ আম্বানি

Metro Cash and Carry : মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির ব্যবসা কিনে নিলেন মুকেশ আম্বানি - West Bengal News 24

দুই হাজার ৮৫০ কোটি টাকায় ভারতে জার্মান সংস্থা মেট্রো এজির ক্যাশ অ্যান্ড ক্যারির শতভাগ ব্যবসা অধিগ্রহণ করেছেন ধনকুবের মুকেশ আম্বানি।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে তার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সহযোগী সংস্থা রিলায়েন্স রিটেইল ভেঞ্চারের সঙ্গে মেট্রো এজি’র চুক্তি স্বাক্ষর হয়েছে।

জানা গেছে, ৩১টি পাইকারি ডিস্ট্রিবিউশন সেন্টার, ল্যান্ড ব্যাঙ্ক এবং মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির ( Metro Cash and Carry ) মালিকানাধীন অন্য সম্পত্তিগুলোও এই চুক্তির আওতায় আসছে। কয়েক মাস ধরেই ভারতে মেট্রো এজির ব্যবসা আম্বানি পরিবারের কিনে নেওয়ার আলোচনা চলছিল। গত সপ্তাহেই প্রস্তাবে রাজি হয় জার্মান সংস্থাটি।

রিলায়েন্স রিটেইলের ডিরেক্টর ইশা আম্বানি বলেন, মেট্রো ইন্ডিয়ার অধিগ্রহণ আমাদের নতুন বাণিজ্যিক কৌশল। আমরা ছোট ব্যবসায়ী এবং উদ্যোক্তাদের সঙ্গে একটি বিশেষ মডেল নিয়ে কাজ করছি। এটি তারই অংশ।

মেট্রো এজি’র সিইও স্টিফেন গ্রুবেল বলেন, মেট্রো ইন্ডিয়ার সঙ্গে আমরা ভারতের মতো দ্রুত বর্ধনশীল বাজারে লাভজনক পাইকারি ব্যবসা করতে পেরেছি। রিলায়েন্স সঠিক অংশীদার খুঁজে পেয়েছে। ভারতকে সফলভাবে এগিয়ে নিতে এটা দরকার ছিল।

উল্লেখ্য, ২০০৩ সালে ‘মেট্রো ইন্ডিয়া’ ভারতে ব্যবসা শুরু করে। ২০২১-২২ অর্থবছরে মোট ৭ হাজার ৭০০ কোটি টাকা আয় করেছে প্রতিষ্ঠানটি। দেশের বিভিন্ন শহরে মেট্রো ক্যাশ অ্যান্ড ক্যারির বেশকিছু আউটলেট রয়েছে। ভারত ছাড়াও বিশ্বের ৩৪টি দেশে মেট্রো এজির ব্যবসা রয়েছে।

আরও পড়ুন ::

Back to top button