জাতীয়

পাহাড়ের কোলে হারিয়ে যেতে পারে যোশীমঠ, আতঙ্কিত হওয়ার কিছু নেই, আশ্বাস প্রশাসনের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Joshimath : পাহাড়ের কোলে হারিয়ে যেতে পারে যোশীমঠ, আতঙ্কিত হওয়ার কিছু নেই, আশ্বাস প্রশাসনের - West Bengal News 24

প্রাকৃতিক বিপর্যয়ের ফলে ফাটল , ক্রমশ পাহাড়ের কোলে হারিয়ে যাওয়ার আশঙ্কা প্রাচীন জনপদ যোশীমঠের (Jashmath)। উত্তরাখণ্ডের (Uttarakhand) বিজেপি সরকারের পর্যটনমন্ত্রী সৎপাল মহারাজ দাবি করলেন, জোশীমঠ নিয়ে তেমন কোনও উদ্বেগের কারণ নেই। মন্ত্রী যা-ই বলুন না কেন, বাস্তবে উদ্বেগ বাড়িয়েছে বদ্রীনাথ জাতীয় সড়কের ফাটল। জোশীমঠের আবহাওয়াও চিন্তার পক্ষে যথেষ্ট।

জোশীমঠের চামোলি জেলায় বদ্রীনাথ (Badrinath) জাতীয় সড়ক পথে এক থেকে দুই মিটার লম্বা ফাটল উদ্বেগ বাড়িয়েছে সকলের। জাতীয় সড়কের ফাটল নিয়ে জেলা প্রশাসনের আশ্বাস , এ নিয়ে তেমন উদ্বেগের কারণ নেই। বিগত কয়েক সপ্তাহ ধরে জোশীমঠের (Jashimath) ‘বিপর্যস্ত এলাকার’ বাসিন্দাদের সরানো হয়েছে সুরক্ষিত এলাকায়। ফাটল ধরেছে এমন ৮৬৩টি বাড়িকে এ পর্যন্ত চিহ্নিত করেছে জেলা প্রশাসন।

চামোলির জেলাশাসক হিমাংশু খুরানা (Himangshu Khurana) জানিয়েছেন, ফাটল ধরার খবর পেতেই সেন্ট্রাল বিলডিং রিসার্চ ইনস্টিটিউটের তরফ একটি দল পাঠানো হয় পরিস্থিতি খতিয়ে দেখতে। তারা জানিয়েছে , স্থানীয় বসতি ও অতিরিক্ত ভারের জন্যই এই ফাটল দেখা দিয়ে থাকতে পারে। রাজ্য বিপর্যয় মোকাবিলা কমিটির সচিবের দাবি, তীর্থযাত্রার আগে সব রাস্তা মেরামত ফেলা হবে। জেলা প্রশাসনের আশ্বাসে তেমন আশ্বস্ত হতে পারছেন না বাসিন্দারা।

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, জোশীমঠে (Jashimath) আগামীকাল বৃষ্টি কিংবা তুষারপাতও হতে পারে। সতর্কতা হিসেবে ত্রাণ শিবির গুলিতে কম্বল, গরম পোশাক, হিটার ও জেনারেটরের ব্যবস্থা করা হয়েছে। তুষারপাত হলে যাতে দ্রুত রাস্তা পরিষ্কার করা হয়, পূর্ত দফতর ও বিআরওকে সতর্ক থাকতে বলা বলেছে জেলা প্রশাসন।

আরও পড়ুন ::

Back to top button