রাজ্য

উত্তরের ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস: হাওয়া অফিস

উত্তরের ৫ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস: হাওয়া অফিস

আজও কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন, আর তারফলেই তাপমাত্রা কমেছে ঠিকই কিন্তু আদ্রতা জনিত অস্বস্তি বিরাজ করছে শহর জুড়ে। এখন নিম্নচাপ সড়ে গেছে ছত্তিশগড় ও মধ্যপ্রদেশের দিকে, তবে ধীরে ধীরে এখন নিম্নচাপ তার শক্তি হারাচ্ছে।

বিশেষ করে এখন সেই সব জায়গায় সক্রিয় ভাবে বিরাজ করছে মৌসুমী অক্ষরেখা, সেই কারণেই সেই সব জায়গায় আছে ভারী বৃষ্টির সম্ভাবনা। আবহাওয়া দপ্তর আগের থেকেই সতর্ক করে দিয়েছে, উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ সব জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

তবে এদিকে দক্ষিণবঙ্গের ওপরে বৃষ্টির পরিমাণ কমেছে অনেকটাই, তবে বজ্রবিদ্যুত্‍ সহ হালকা মাঝারী বৃষ্টির সম্ভাবনা আছে সেই সব জায়গায়। এদিকে শুধু দক্ষিণবঙ্গে নয়, উত্তরবঙ্গেও একটা ভারী প্রভাব পরবে।

আগামী কয়েকদিন উত্তরবঙ্গের ৫ জেলাতেও হালকা মাঝারী বৃষ্টি হবে। আজ কলকাতার তাপমাত্রা সর্বোচ্চ ৩১ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন ২৭ ডিগ্রীর ঘরে। তাপমাত্রা তুলনামূলক ভাবে কম থাকলেও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশী।

আরও পড়ুন : সহচরীর খোঁজে ফের সাতপাকে বাঁধা পড়লেন চুয়াত্তরের এই বৃদ্ধ

এখন সর্বোচ্চ ৯৫%। তবে আগামী কয়েকদিন যে এভাবেই চলবে সেটা স্পষ্ট করেছে আলিপুর আবহাওয়া দপ্তর। এখন তাপমাত্রা কম থাকলেও যে আর্দ্রতা জনিত অস্বস্তি ভ্যাপসা গরম শহর জুড়ে বিরাজ করবে সেটা সত্যি।

আসলে এখন জানানো হয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের সৃষ্ট নিম্নচাপ ছত্তিশগড় মধ্যপ্রদেশ দিকে অগ্রসর হয়েছে, বলা যেতে পারে সেখানে এখন ভারী বৃষ্টি হবে আগামী কয়েকদিন। তবে এই নিম্নচাপ উত্তরপ্রদেশের কাছে গিয়ে শক্তি হারাবে। এখন সেই সব জায়গায় মৌসুমী অক্ষরেখা বিরাজ করছে, তাই সেখানে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

এদিকে দক্ষিণবঙ্গের মধ্যে কোনোভারী বৃষ্টির সম্ভাবনা নেই, নেই কোনো ঝড় ঝঞ্ঝার খবর। তবে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুত্‍ সহ হালকা মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে। সাথে উত্তরবঙ্গেও আগামী কয়েকদিন চলবে হালকা মাঝারী বৃষ্টি। তবে এখন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশী থাকায়, আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে অনেকটাই শহর জুড়ে।‌

 

সুত্র: BANGLAR PRAN

আরও পড়ুন ::

Back to top button