মালদা

ঝড়ের গতিতে ৫০ কবিতা আবৃত্তি মালদহের পাঁচ বছরের খুদের, নাম উঠল ইন্ডিয়া বুক অফ রেকর্ডে

ঝড়ের গতিতে ৫০ কবিতা আবৃত্তি মালদহের পাঁচ বছরের খুদের, নাম উঠল ইন্ডিয়া বুক অফ রেকর্ডে

ঝড়ের গতিতে ৫০টি কবিতা মুখস্থ বলে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে নাম তুলল মালদহের খুদে।বয়স মাত্র ৫ বছর। নাম মাহফুজ রহমান। ৮ মিনিটের একটু বেশি সময়ে পঞ্চাশটি কবিতা সে আবৃত্তি করতে পারে। এত অল্প সময়ে এ ভাবে খুদে মুখস্থ বলে রেকর্ড গড়েছে।

ইতিমধ্যে ইন্ডিয়া বুক অফ রেকর্ড করার সার্টিফিকেট-সহ মেডেল হাতে পেয়েছে মাহফুজের পরিবার।মালদহ কলেজের অধ্যাপক মসফুদার রহমানের একমাত্র ছেলে মাহফুজ। বাড়ি মালদহ শহর সংলগ্ন বাগবাড়ি রাজনগর এলাকায়। মা তাহসিনা আফরিন গৃহকর্ত্রী। মা জানাচ্ছেন মাহফুসের বয়স এখন ৫ বছর ৭ মাস।

মালদহ শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে ইউ কেজিতে পড়াশোনা করে মাহফুজ। মায়ের কথায়, ”ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করলেও পরিবারের সবাই চাই মাতৃভাষা বাংলাতেও ও পারদর্শী হোক। তাই ইংরেজির পাশাপাশি বাড়িতে নিয়মিত বাংলা ভাষার চর্চার মধ্যে রাখা হয় ওকে।”বাংলা গল্প, বাংলা কবিতা পড়ে পড়ে মাহফুজকে শোনানো হয়। মাহফুজ নিজেও পড়ে।

সম্প্রতি কবিতা পাঠের একটি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ইন্ডিয়া বুক অফ রেকর্ডে জন্য। মাহফুজ রহমানের নাম সেখানে নথিভুক্ত করেন বাবা-মা। ওই বিভাগে একনাগাড়ে ৫০টি কবিতা এবং কবির নাম মুখস্থ বলার প্রতিযোগিতা ছিল। সেখানে অংশগ্রহণ করে তাক লাগিয়ে দিয়েছে মাহফুজ। মাত্র ৮.৭ মিনিটে ৫০টি কবিতা কবির নাম-সহ মুখস্থ বলে রেকর্ড গড়েছে। এই বছর এই বয়সে এমন রেকর্ড আর কারও নেই। তারই সুবাদে ইন্ডিয়া বুক অফ রেকর্ডে নাম উঠল মালদহের খুদের।

আরও পড়ুন ::

Back to top button