জাতীয়

বিরোধী শিবিরে বড়সড় ধাক্কা, নতুন সংসদ ভবন উদ্বোধনে যোগ দিচ্ছে বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বিরোধী শিবিরে বড়সড় ধাক্কা, নতুন সংসদ ভবন উদ্বোধনে যোগ দিচ্ছে বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেস

আগামী রবিবার নতুন সংসদ ভবন উদ্বোধন করবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কিন্তু কোন সংসদ ভবন আমন্ত্রন পাননি দেশের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) – এই অভিযোগ তুলে ইতিমধ্যেই কোন বয়কটের সিদ্ধান্ত নিয়েছিল তৃণমূল (Trinamool Congress) সহ দেশের মিষ্টি বিরোধী দল। কিন্তু ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই অতি বিরোধী শিবিরে বড়সড় ধাক্কা।

একদিকে যেখানে বিরোধী দলগুলি ঐক্য দেখানোর চেষ্টা করছে, সেখানেই উল্টো পথে হাঁটল ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের (Naveen Pattanayek) দল। বিজু জনতা দলের তরফে বুধবারই জানানো হয়, আগামী রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন, সেই অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন তারা। ওড়িশার শাসক দলের এই সিদ্ধান্তে বিরোধী ঐক্য কিছুটা হলেও ধাক্কা খাবে,এমনটাই মত রাজনৈতিক বিশ্লেষকদের।

বিজেডির (Biju Janata Dal) বিবৃতি আরও বলা হয়েছে, “বিজেডি বিশ্বাস করে সাংবিধানিক প্রতিষ্ঠানগুলি সমস্ত সমস্যার ঊর্ধ্বে থাকা উচিত এবং এর পবিত্রতা ও সম্মান রক্ষা করা উচিত। এই বিষয়ে পরে, অগস্ট মাসে বাদল অধিবেশনে আলোচনা করা যেতে পারে। তাই বিজে়ডি এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে যোগ দেবে।”

নতুুন সংসদ ভবনের উদ্বোধনে কেন্দ্রের তরফে সমস্ত বিরোধী রাজনৈতিক দলকেই আমন্ত্রণ জানানো হয় চলতি সপ্তাহের শুরুতে। আমন্ত্রণ পাওয়ার পরই প্রথম বেঁকে বসে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। তৃণমূলের (Trinamool Congress) রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘আত্মকেন্দ্রিক’ দেগে অনুষ্ঠানে যোগ না দেওয়ার কথা জানান। এরপর আম আদমি পার্টি, সিপিআই-র তরফেও উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে আমন্ত্রণ না জানানোর নিন্দা করে অনুষ্ঠানে না যাওয়ার কথা জানায়।

বিজেডির তরফে বলা হয়েছে, “রাষ্ট্রপতি ও সংসদ অত্যন্ত পবিত্র একটি বিষয়। এই বিষয়ে পরে আলোচনা করা যাবে। দেশের প্রধান হলেন রাষ্ট্রপতি। সংসদ দেশের ১৪০ কোটি মানুষকে প্রতিনিধিত্ব করে। দুই প্রতিষ্ঠানই দেশের গণতন্ত্রের প্রতীক।” বিজে়ডির পাশাপাশি অন্ধ্র প্রদেশের শাসক দল ওয়াইএসআর কংগ্রেসও সংসদের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবে বলে জানিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button