জাতীয়

বিপর্যয়ের দাপটে ক্রমশ বাড়বে বিপর্যয় – সম্ভাব্য ল্যান্ডফল গুজরাটের কচ্ছে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Cyclone Biparjoy News ; বিপর্যয়ের দাপটে ক্রমশ বাড়বে বিপর্যয় – সম্ভাব্য ল্যান্ডফল গুজরাটের কচ্ছে - West Bengal News 24

উদ্বেগ বাড়াচ্ছে বিপর্যয় (Cyclone Biparjoy)। আরব সাগরের উপরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় রবিবার রাতেই আরও শক্তি বাড়িয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে (Extremely Severe Storm) পরিণত হয়েছে। আজ তা আরও শক্তিশালী হয়ে উঠতে পারে। এই ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ল্যান্ডফল হতে পারে গুজরাটের কচ্ছে (Kutch)।

মৌসম ভবনের তরফে ইতিমধ্যেই সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে বিশেষ সতর্কতা জারি করা হয়েছে ঘূর্ণিঝড় বিপর্যয়ের কারণে। আগামী ১৫ জুন দুপুরেই সৌরাষ্ট্র-কচ্ছ উপকূলে আছড়ে পড়তে পারে বিপর্যয়। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবেই স্থলভাগে প্রবেশ করবে বিপর্যয়। স্থলভাগের অন্দরে যত এগোবে, তত শক্তিক্ষয় হবে ঘূর্ণিঝড়ের।

ঘূর্ণিঝড়ের কারণে রবিবার রাত থেকেই গুজরাটে (Gujrat) হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সৌরাষ্ট্র ও কচ্ছ উপকূলে জারি হয়েছে বিশেষ সতর্কতা। যারা নীচু বা ঢালু এলাকায় বসবাস করেন, তাদের নিরাপদ আশ্রয় নিতে বলা হয়েছে। বন্দর থেকেও বড় বড় জাহাজগুলিকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

মৌসম ভবনের তরফে রবিবার সকালেই জানানো হয়েছিল, শক্তি বাড়িয়ে চরম তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে বিপর্যয়। এর প্রভাবে পূর্ব মধ্য আরব সাগরে ঘণ্টায় ১৯৫ কিমি বেগে ঝড় বইছিল। ১৫ জুন বিকেলে ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হওয়ার কথা থাকলেও, সে দিন দুপুরেই গুজরাটের (Gujrat) মাণ্ডবী ও পাকিস্তানের করাচির মাঝখান থেকে অতিবাহিত হতে পারে এই ঘূর্ণিঝড়।

আরও পড়ুন ::

Back to top button