রাজ্য

বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সাথে বৈঠক, বিশ্ব ব্যাংকের থেকে ২৫০০ কোটি টাকা ঋণ নিচ্ছে রাজ্য

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Mamata Banerjee : বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদের সাথে বৈঠক, বিশ্ব ব্যাংকের থেকে ২৫০০ কোটি টাকা ঋণ নিচ্ছে রাজ্য - West Bengal News 24

বিশ্ব ব্যাঙ্ক থেকে ২৫০০ কোটি ঋণ নিচ্ছে রাজ্য , যা দিয়ে ঢেলে সাজানো হবে রাজ্যের পরিকাঠামো। মূলত সড়ক, রেল ও জলপথের মাধ্যমে পণ্য পরিবহণ ব্যবস্থাকে আরও মজবুত এবং উন্নত করার লক্ষ্যেই এই উদ্যোগ বলে জানা গিয়েছে। এর ফলে বাড়বে কর্মসংস্থানের প্রসার। এই সব ক্ষেত্রে জোর দিলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ৫০ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলেও মনে করছে রাজ্য।

শুক্রবার বিশ্ব ব্যাঙ্কের প্রতিনিধির সঙ্গে নবান্নে বৈঠক সেরে ফেলেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। শুক্রবারের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্য সরকারের আন্তর্জাতিক বাণিজ্য ও পরিকাঠামো কাউন্সিলের প্রধান সঞ্জয় বুধিয়া, বিশ্ব ব্যাঙ্ক, একাধিক রফতানি সংস্থা ও বণিক সভার প্রতিনিধিরা।

নবান্ন সূত্রের খবর, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনকে সামনে রেখে পরিকাঠামোগত উন্নয়ন নিয়েই মূলত আলোচনা হয়েছে এদিন। আন্তর্জাতিক বাণিজ্য ও লজিস্টিকসের জন্য নতুন নীতি, উদ্যোগ এবং রোড ম্যাপ নিয়েও আলোচনা হয়েছে।

নতুন শিল্প ও অর্থনৈতিক করিডর নীতি আগেই ঘোষণা করা হয়েছিল। প্রথম পর্যায়ে দক্ষিণবঙ্গে তৈরি হচ্ছে তিনটি করিডর-রঘুনাথপুর-ডানকুনি-তাজপুর (৩৯৮ কিমি), ডানকুনি – কল্যাণী করিডোর (৪৩ কিমি) এবং ডানকুনি-ঝাড়গ্রাম করিডর (১৬০ কিমি)।

পশ্চিম বর্ধমান থেকে উত্তরবঙ্গের কোচবিহার পর্যন্ত ৬৩৯ কিলোমিটার জুড়ে একটি অর্থনৈতিক ও শিল্প করিডরের কাজও করবে সরকার। এই করিডর গুলি পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, হুগলি, হাওড়া, নদীয়া জেলার মধ্য দিয়ে যাবে।

আরও পড়ুন ::

Back to top button