রাজ্য

শনিবার থেকে বৃষ্টি বাড়ার আসঙ্খা বাংলায়, জানুন বিস্তারিত

শনিবার থেকে বৃষ্টি বাড়ার আসঙ্খা বাংলায়, জানুন বিস্তারিত

রাজ্যের আবহাওয়া নিয়ে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলেন, ‘এই মুহূর্তে আমাদের অঞ্চলে মূলত দুটি সিস্টেম আছে। উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। সেইসঙ্গে একটি মৌসুমী অক্ষরেখা বিস্তৃত আছে। সেটা উত্তরবঙ্গের দিকে রয়েছে।’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে এপি)

কবে নিম্নচাপ তৈরি হবে? আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগর ৩ তারিখ (রবিবার) একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় সেটি শক্তিশালী হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। অর্থাৎ মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) নিম্নচাপে তৈরি হতে পারে। তার ফলে দক্ষিণবঙ্গে বৃষ্টি কিছুটা বাড়বে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পারভিন কুমার/হিন্দুস্তান টাইমস)

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জানিয়েছেন, শনিবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। বৃষ্টির মাত্রা যেমন বাড়বে, তেমনই আরও বেশি জায়গায় বৃষ্টিপাত হবে। রবিবার এবং সোমবার বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি হতে পারে। রবিবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। তবে ওই দিনগুলিতে উত্তরবঙ্গে বেশি বৃষ্টি হবে না। সেখানে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সম্ভাব্য নিম্নচাপের অবশ্য বেশি প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা বলেছেন, ‘ওই সম্ভাব্য নিম্নচাপের প্রভাবে পূর্ব ভারত এবং মধ্য ভারতেও ভালোমতো বৃষ্টি হতে পারে। ওড়িশায় বেশি বৃষ্টির সম্ভাবনা থাকলেও পশ্চিমবঙ্গের জন্যও কিছুটা বৃষ্টি নিয়ে আসবে নিম্নচাপ।’ (ছবিটি প্রতীকী, সৌজন্যে অংশুমান পয়রেকার/হিন্দুস্তান টাইমস)

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, রবিবার থেকে রাজ্যে কিছুটা গরম কমবে। রবিবার থেকে দু’তিনদিনে রাজ্যের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রির মতো কমতে পারে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button