প্রযুক্তি

ক্রমশ সূর্যের কাছাকাছি আদিত্য এল ১, আর কত পথ অতিক্রম করবে ইসরোর সৌরযান?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Aditya-L1 Mission Update : ক্রমশ সূর্যের কাছাকাছি আদিত্য এল ১, আর কত পথ অতিক্রম করবে ইসরোর সৌরযান? - West Bengal News 24

চতুর্থ বারের মতো পৃথিবীর কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া (ইবিএন-4) সম্পন্ন হয়েছে। ISRO জানিয়েছে, মরিশাস, বেঙ্গালুরু, SDSC-SHAR এবং পোর্ট ব্লেয়ার এসব জায়গায় ISRO-এর ‘গ্রাউন্ড স্টেশন’ রয়েছে। সেখান থেকেই মহাকাশযানটিকে পর্যবেক্ষণ করেছে ইসরো। কক্ষপথ পরিবর্তনের পর পৃথিবী থেকে আদিত্য L1 এর সর্বনিম্ন দূরত্ব হয়েছে 256 কিলোমিটার এবং সর্বোচ্চ দূরত্ব হয়েছে 1 লাখ 21 হাজার 973 কিলোমিটার।

আদিত্য মহাকাশযান সঙ্গে করে নিয়ে গিয়েছে ৭ টি বৈজ্ঞানিক যন্ত্র। L1 বিন্দু পৃথিবী থেকে 15 লক্ষ কিলোমিটার দূরে। এখান থেকে সবসময় সূর্যের দিকে নজর রাখা যায়। মিশনটি যখনই তার কাজ শুরু করবে, তখনই ইসরো রিয়েল টাইমে তার সব কার্যকলাপ জানতে পারবে। আদিত্য L1-এ সাতটি পেলোড পাঠানো হয়েছে, যা সূর্যকে বিশদভাবে পরীক্ষা করবে। বাকি তিনটি সূর্যের প্লাজমা এবং চৌম্বকক্ষেত্র পরীক্ষা করে, সেই সব তথ্য পাঠাবে ইসরোকে

ISRO-এর মহাকাশযান আদিত্য L1 সূর্যকে কাছ থেকে পরীক্ষা করার জন্য এবার ধীরে ধীরে প্রস্তুত হচ্ছে। এটি চতুর্থ বারের মতো সফলভাবে পৃথিবীর এক কক্ষপথ থেকে অন্য কক্ষপথে প্রবেশ করেছে। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘এক্স (X)’-এ এই তথ্য জানিয়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।

ISRO জানিয়েছে যে, কক্ষপথ পরিবর্তনের পরবর্তী প্রক্রিয়াটি ১৯ শে সেপ্টেম্বর দুপুর 2টোয় করা হবে। আদিত্য L1 ভারতের প্রথম সৌরযান। এটি পৃথিবী থেকে প্রায় 15 লাখ কিলোমিটার দূরে সূর্য-পৃথিবীর প্রথম ল্যাগ্রাঞ্জিয়ান বিন্দু (L1) এর চারপাশ থেকে সূর্যকে প্রদক্ষিণ করবে , এই দূরত্ব মাত্র এক শতাংশ।

আরও পড়ুন ::

Back to top button