প্রযুক্তি

মানুষের মৃত্যু কবে? নিখুঁত ভবিষ্যৎ বাণী করছে AI! চমকাবেন আপনিও

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

মানুষের মৃত্যু কবে? নিখুঁত ভবিষ্যৎ বাণী করছে AI! চমকাবেন আপনিও

মানব সভ্যতার আদিকাল থেকেই যে মৌলিক প্রশ্নগুলি আমাদের চিন্তা জগতে ঘোরাফেরা করে , তার মধ্যে অন্যতম , কবে আমাদের মৃত্যু হবে ? এ এমন এক ঘটনা, যা প্রতিটি মানুষের জীবনে অনিবার্য।

জ্যোতিষীরা ভবিষ্যদ্বাণী করেন। অনেক ক্ষেত্রে তা মিলে যায় , অনেক সময় মেলে না। বিশ্বের কোনও জ্যোতিষী মৃত্যু নিয়ে ভবিষ্যদ্বাণী করার সাহস দেখান না। তবে এবার এআই এর দাপটে ব্যবসা মরতে বসেছে জ্যোতিষীদের।

ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা এই এআই মডেলটি তৈরি করেছেন। তাঁরা জানিয়েছেন, আপাতত ডেনমার্কের জনগণের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে মডেলটি তৈরি করা হয়েছে। তাঁরা ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত সংগৃহীত ৬০ লক্ষ্য নাগরিকের স্বাস্থ্য ও শ্রম ক্ষেত্রের তথ্য বিশ্লেষণ করেছেন। জীবন বীমা সংস্থাগুলির হাতে পড়লে, এই এআই মডেলের অপব্যবহার হতে পারে, বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা।

আরও পড়ুন :: গোবর থেকে জ্বালানি – অবিশ্বাস্য প্রযুক্তিতে মহাকাশে রকেট পাঠিয়ে নজির জাপানের

এআই মডেলটি কি মানুষের মৃত্যুর সঠিক ভবিষ্যদ্বাণী করতে পারে ? এর জন্য ৩৫ থেকে ৬৫ বছর বয়সী একদল মানুষের তথ্য সংগ্রহ করেন গবেষকরা। এই ব্যক্তিদের অর্ধেকের ২০১৬ থেকে ২০২০-র মধ্যে মৃত্যু হয়েছিল।

তাদের তথ্য দিয়ে, তাদের কে বেঁচে আছে আর কারা মারা গিয়েছে, তার ভবিষ্যদ্বাণী করতে বলা হয়েছিল এআই মডেলটিকে। ফল আসে চমকে দেওয়া। দেখা যায়, ৭৮ শতাংশ ক্ষেত্রে সঠিক ভবিষ্যদ্বাণী করেছে এআই!

কীভাবে হয়েছে এমন কাজ ? নাগরিকদের শিক্ষা, আয় , পেশার তথ্য এবং তাদের কতবার ডাক্তার দেখাতে হয়েছে , কতবার হাসপাতালে ভর্তি হতে হয়েছে , বিভিন্ন স্বাস্থ্যগত চিকিৎসার ফলাফল বিশ্লেষণ করা হয়েছে। তারপর, সেই বিশ্লেষিত তথ্য ভাণ্ডারকে গবেষকরা শব্দে রূপান্তরিত করেছেন এবং সেগুলি ‘লাইফটুভেক’ নামে একটি বৃহৎ ভাষাভিত্তিক এআই মডেলে ভরে দিয়েছেন।

চ্যাটজিটিপি-র মতো এআই ভিত্তিক অ্যাপের সঙ্গে অনেকেই ইতিমধ্যে পরিচিত হয়েছেন। এআই ভিত্তিক সফটওয়্যার ব্যবহার করে ছবি তৈরিও করেছেন অনেকে। মৃত্যুর ভবিষ্যদ্বাণী করা এআই-ও তাদের থেকে খুব একটা আলাদা নয়।

আরও পড়ুন ::

Back to top button