জাতীয়

ট্যাক্স ডেভোলিউশনের আগাম কিস্তি দিল কেন্দ্র, কল্পতরু কেন্দ্রের থেকে কত টাকা উপহার পেল বাংলা ?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ট্যাক্স ডেভোলিউশনের আগাম কিস্তি দিল কেন্দ্র, কল্পতরু কেন্দ্রের থেকে কত টাকা উপহার পেল বাংলা ?

নববর্ষের আগেই কার্যত কল্পতরু কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলির ভাঁড়ারে টাকার বৃষ্টি। রাজ্যগুলিকে ট্যাক্স ডেভোলিউশনের টাকার আগাম কিস্তি দিল কেন্দ্র। কর হস্তান্তরের ৭২ হাজার ৯৬১ কোটি ২১ লক্ষ টাকা রাজ্যগুলিকে দিল কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। মূলত কি কাজে ব্যবহারের জন্য এই টাকা ? কোন রাজ্য পেল কত টাকা ? টাকা প্রাপকের নিরিখে কোথায় পশ্চিমবঙ্গ ? কেন্দ্রের থেকে পশ্চিমবঙ্গ কত টাকা পাচ্ছেন জানেন ? এতে আদৌ মিটবে রাজ্যের বকেয়া টাকা ? দেখুন……

শীর্ষে থাকা উত্তরপ্রদেশ পাচ্ছে ১৩ হাজার ৮৮ কোটি ৫১ লক্ষ টাকা। দ্বিতীয় স্থানে বিহারের ভাঁড়ারে প্রায় ৭৩৩৮ কোটি ৪৪ লক্ষ টাকা। তৃতীয় মধ্যপ্রদেশ পাচ্ছে মোট ৫৭২৭ কোটি টাকা। চতুর্থ স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য এই অতিরিক্ত কিস্তিতে পেয়েছে প্রায় ৫ হাজার ৪৮৮ কোটি ৮৮ লক্ষ টাকা। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর , ট্যাক্স ডেভোলিউশনের আয় থেকে রাজ্যের সামাজিক ও পরিকাঠামোগত উন্নয়নকাজের জন্য এই টাকা দেয় কেন্দ্র। মোট আয়ের ৪১ শতাংশই ১৪ টি কিস্তিতে রাজ্য সরকারগুলিকে দেওয়া হয়। উল্লেখ্য, এর মধ্যে জিএসটির কাঠামো অনুযায়ী রাজ্যের যে পাওনা , সেই টাকা নেই।

বরাদ্দ অনুযায়ী , কেন্দ্রীয় অর্থমন্ত্রক রাজ্য গুলিকে দেবে মোট ১০.২১ লক্ষ কোটি টাকা। এর আগে ১১ ডিসেম্বর চলতি মাসের কিস্তি পায় রাজ্যগুলি। সূত্রের খবর , ২০২৪ সালের ১০ জানুয়ারি এই টাকা দেওয়ার কথা ছিল , কিন্তু উৎসবের মরশুমে তা আগেভাগেই দিয়ে দিল কেন্দ্রীয় সরকার। অতীতে বাংলার প্রতি কেন্দ্রীয় বঞ্চনা , বাংলাকে প্রাপ্য বকেয়া অর্থ না দেওয়ার অভিযোগ তুলে বারংবার দিল্লি যাত্রা করেছে তৃণমূল , কেন্দ্রের প্রতি বিসেদ্গার করে পথে নেমে বিক্ষোভ , টাকা আদায়ের দাবিতে প্রধানমন্ত্রীর দ্বারস্থ হওয়া থেকে ধর্না , আন্দোলন কিছুই বাদ দেয়নি শাসকদল।

যদিও এটিকে রুটিন বলে দাবি করেছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। চন্দ্রিমা বলেন, ‘‘কর বাবদ রাজ্যের যে পাওনা, তার একটি অতিরিক্ত কিস্তি দিল। এর মধ্যে নতুনত্ব কিছু নেই।’ তবে এবার লোকসভা নির্বাচনের ঠিক আগেই সামাজিক ও পরিকাঠামোগত উন্নয়ন খাতে টাকা বরাদ্দ করে বারবার কেন্দ্রীয় বঞ্চনার ঢাল খাড়া করে তৃণমূলের অভিযোগ-পাল্টা অভিযোগের তীর ছোঁড়ার রাস্তাটা কার্যত বন্ধ করে দিল কেন্দ্রীয় সরকার সেটা বলাই যায়।

আরও পড়ুন ::

Back to top button