সাহিত্য

‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা (প্রথম খণ্ড)’

নিজস্ব সংবাদদাতা

‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা (প্রথম খণ্ড)’

বাংলা ভাষায় বাংলার আঞ্চলিক ইতিহাসকে তুলে ধরার এক প্রয়াস অতি সম্প্রতি দেখা যাচ্ছে। বাংলার আঞ্চলিক ইতিহাসের উপর একটি সুবৃহৎ গ্রন্থ নতুন বছরের শুরুতেই সকল পাঠকের সামনে পরিবেশন করতে চলেছে গেটওয়ে পাবলিশিং হাউস।

উত্তর ২৪ পরগনার হাবড়ার এই প্রকাশনা সংস্থার আঞ্চলিক ইতিহাসের উপর নতুন গ্রন্থটির নাম ‘বাংলার আঞ্চলিক ইতিহাসচর্চা’। তারা আপাতত ‘প্রথম খণ্ড’ হিসেবে প্রায় সাড়ে ছশো পাতার এই গ্রন্থটি প্রকাশ করছেন।

নতুন বছরের প্রথম দিনেই অর্থাৎ ১ জানুয়ারি, ২০২৪ এই সুবৃহৎ গ্রন্থটি প্রকাশ পাবে। এতে দুই মলাটের ভিতর বাংলার আঞ্চলিক ইতিহাসকে সযত্নে ধরে রাখার প্রয়াস নেওয়া হয়েছে। গ্রন্থটি সম্পাদনা করেছেন দীপাঞ্জন দে, যিনি নিজেও একজন আঞ্চলিক ইতিহাস লেখক।

বাংলার আঞ্চলিক ইতিহাস রচনার ক্ষেত্রে এই গ্রন্থটি কতটা গুরুত্বপূর্ণ তা আগামী দিনে পাঠকেরা বলবেন। তবে ইতিমধ্যে বেশ কিছু মানুষ এই গ্রন্থটি হাতে পাওয়ার অপেক্ষায় প্রহর গুনছেন। যে সকল লেখকদের লেখায় এই গ্রন্থটি সমৃদ্ধ হয়েছে, তারাও ব্যাকুল চিত্তে অপেক্ষা করছেন।

এই গ্রন্থে যে সকল লেখা মুদ্রিত হয়েছে, তার মধ্যে বেশ কয়েকটি বাংলার আঞ্চলিক ইতিহাস রচনায় নিজগুণে বিশেষ জায়গা করে নেবে বলেই সম্পাদক দীপাঞ্জন দে মনে করছেন। প্রকাশনা সংস্থার পক্ষ থেকেও জানানো হয় যে, তাঁদের এই প্রয়াস আগামী দিনেও জারি থাকবে।

আরও পড়ুন ::

Back to top button