সাহিত্য

নদিয়া বইমেলা স্মরণিকা প্রকাশ

দীপাঞ্জন দে

নদিয়া বইমেলা স্মরণিকা প্রকাশ

৩৯তম নদিয়া বইমেলা অনুষ্ঠিত হলো জেলা সদর কৃষ্ণনগরে ১৬-২২ ডিসেম্বর, ২০২৩। এবারের নদিয়া বইমেলা আবার তার পরিচিত জায়গায় অর্থাৎ কৃষ্ণনগর পাবলিক লাইব্রেরি প্রাঙ্গণে বসে। আগেরবার অর্থাৎ ৩৮তম নদিয়া বইমেলা শান্তিপুর সাধারণ গ্রন্থাগার মাঠে আয়োজিত হতে দেখা গিয়েছিল।

এবার জেলা বইমেলা আবার ফিরে এলো কৃষ্ণনগরে। এতে কৃষ্ণনগরের বইপ্রেমী মানুষেরা খুবই খুশি। এই বছর নদিয়া বইমেলা শুরু হয়েছিল ১৬ ডিসেম্বর ২০২৩। সাতদিন ধরে মেলা চলে। ২২ ডিসেম্বর ছিল নদিয়া বইমেলার শেষ দিন। আর শেষ দিনের বইমেলার একটি অন্যতম আকর্ষণ ছিল বইমেলা স্মরণিকা প্রকাশ।

২২ ডিসেম্বর, ২০২৩ বিকেলে নদিয়া বইমেলার মূল মঞ্চ অর্থাৎ সাহিত্যিক নারায়ণ সান্যাল নামাঙ্কিত মঞ্চ থেকে বইমেলা স্মরণিকাটি প্রকাশ পায়। স্মরণিকা প্রকাশের সময় বইমেলা কমিটির সদস্যবৃন্দ এবং বিশিষ্ট লেখকেরা উপস্থিত ছিলেন। ৩৯তম নদিয়া বইমেলা স্মরণিকা সম্পাদনার দায়িত্বে ছিলেন রাজেন্দ্র প্রসাদ বিশ্বাস এবং দীপাঞ্জন দে।

এদিন স্মরণিকা প্রকাশের সময় তারা উপস্থিত ছিলেন। লেখক সুবীর সিংহ রায় ও সম্পদনারায়ণ ধরের হাত দিয়ে বইমেলা স্মরণিকাটি প্রকাশ পায়। পত্রিকা প্রকাশ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সৌম্যকান্তি চৌধুরী। ফি-বছর নদিয়া বইমেলাকে কেন্দ্র করে এই স্মরণিকা প্রকাশিত হয়।

‘নদিয়া বইমেলা স্মরণিকা’ হলো জেলা বইমেলার একটি অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। অনেকে এই স্মরণিকা সংগ্রহ করে পড়ার জন্য মুখিয়ে থাকেন। একাধিক গুরুত্বপূর্ণ লেখার মুদ্রণে এবারের স্মরণিকাটি বিশেষ বলা যায়। পাশাপাশি নদিয়া বইমেলা সম্পর্কিত একাধিক তথ্য এখানে নথিবদ্ধ করা রয়েছে। প্রচ্ছদ ভাবনাতেও রয়েছে জেলার কয়েকটি ঐতিহাসিক নিদর্শন তুলে ধরার প্রচেষ্টা। এদিন স্মরণিকা উপসমিতির পক্ষ থেকে সকল বইপ্রেমী মানুষদের প্রতি এবং লেখকদের প্রতি বিশেষভাবে ধন্যবাদ জানানো হয়।

আরও পড়ুন ::

Back to top button