জাতীয়

রাম মন্দিরের পর এবার রাম সেতু – চমকের পর চমক মোদি সরকারের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Narendra Modi : রাম মন্দিরের পর এবার রাম সেতু – চমকের পর চমক মোদি সরকারের - West Bengal News 24

উপগ্রহ থেকে তোলা ছবিতেও ভারত ও শ্রীলঙ্কার মধ্যে সমুদ্রের নীচে ৪৮ কিমি দীর্ঘ প্রাকৃতিক চুনাপাথরের এক শৃঙ্খল দেখা যায়। ভূতাত্ত্বিক প্রমাণ থেকে জানা যায়, এর আগে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে স্থল সংযোগ ছিল।

এবার রামের সেই সেতুবন্ধনের পর, ফের ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে একটি সমুদ্র সেতু হতে চলেছে। রাম মন্দিরের পর এবার রাম সেতু , সমুদ্রেবন্ধনে বড়সড় পদক্ষেপ মোদি সরকারের।

প্রকল্পটি হবে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অব ইন্ডিয়ার আওতায়। ২৩ কিমি এই দীর্ঘ সেতুতে সড়ক ও রেল সেতু – দুইয়েরই পরিকল্পনা করা হয়েছে। প্রকল্পের নাম সেতুসমুদ্রম।

ওয়াকিবহাল মহলের মতে, সমুদ্রের উপর প্রায় ২৩ কিলোমিটার দীর্ঘ সেতু নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। যে ধনুশকোডি থেকে সেতু বন্ধন করেছিলেন রাম, সেই একই জায়গা থেকে শ্রীলঙ্কার তালাইমান্নারকে জুড়বে এই সেতু।

ভারত সরকার শিগগিরই ভারত ও শ্রীলঙ্কাকে সংযুক্ত করার জন্য একটি সেতু নির্মাণের কাজ শুরু করবে বলে শোনা যাচ্ছে। ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ৪০,০০০ কোটি টাকার উন্নয়নমূলক প্রকল্পের পথ খুলে গিয়েছে।

এর মধ্যে নতুন রেল লাইন এবং এক্সপ্রেসওয়ে তৈরির কথা রয়েছে। ছয় মাস আগেই ভারত ও শ্রীলঙ্কার মধ্যে অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহযোগিতা চুক্তি হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button