জাতীয়

বিদেশের মাটিতে মোদী সরকারের কূটনীতির বিরাট জয়, মৃত্যুদণ্ডে সাজাপ্রাপ্ত প্রাক্তন আট নৌসেনার কর্তাকে মুক্তি দিল কাতার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

বিদেশের মাটিতে মোদী সরকারের কূটনীতির বিরাট জয়, মৃত্যুদণ্ডে সাজাপ্রাপ্ত প্রাক্তন আট নৌসেনার কর্তাকে মুক্তি দিল কাতার

মৃত্যুদণ্ড পাওয়া ভারতীয় নৌসেনার আট প্রাক্তন আধিকারিককে মুক্তি দিয়েছে কাতার। ভিন দেশে মৃত্যুদণ্ড, সেখান থেকে মুক্তি, এমনকী সুস্থ শরীরে দেশে প্রত্যাবর্তনের এই ঘটনা যে নয়াদিল্লির বিরাট কূটনৈতিক জয়, তা বলা বাহুল্য।

কাতারে আটক থাকা নৌসেনা কর্তারা এর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেই কৃতিত্ব দিচ্ছেন। মোদির হস্তক্ষেপেই কাতার সরকার সিদ্ধান্ত বদল করেছে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, গত বছরের অক্টোবর মাসেই জানা যায়, কাতার আদালতের তরফে গুপ্তচরবৃত্তির অভিযোগে আট ভারতীয়কে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। তাঁরা ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী। ২০২২ সালে তাঁদের গ্রেফতার করা হয়েছিল।

মৃত্যুদণ্ডের সাজা ঘোষণার পরই অভিযুক্তদের পরিবার ভারত সরকারের কাছে আবেদন জানায়। সরকারের তরফেও কাতারের প্রশাসনের সঙ্গে কথা বলা হয়। এরপর কাতার আদালতের তরফে মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে জেল করা হয়।

রবিবারই জানা যায়, জেলের সাজাও ভোগ করতে হচ্ছে না ঐ প্রাক্তন সেনা কর্তাদের। তাঁদের মুক্তি দিয়েছে কাতার সরকার। সোমবার বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, কাতারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে।

ইতিমধ্যেই আটজন প্রাক্তন নৌসেনা কর্তার মধ্যে সাতজন, যারা কাতারের একটি বেসরকারি সংস্থায় কাজ করতে গিয়েছিলেন, তারা দেশে ফিরে এসেছেন। একজনের এখনও ফেরা বাকি।

আরও পড়ুন ::

Back to top button