প্রযুক্তি

আপনার ফোন ও আধার হ্যাকারদের দখলে? সতর্ক থাকুন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

আপনার ফোন ও আধার হ্যাকারদের দখলে? সতর্ক থাকুন

৭৫ কোটি ভারতীয় টেলিকম ব্যবহারকারী হ্যাকারদের লক্ষ্যে পরিনত , অবাক হচ্ছেন ? সাইবার সিকিউরিটি ফার্ম CloudSEK দাবি করেছে, একদল হ্যাকার ভারতীয় মোবাইল নেটওয়ার্ক গ্রাহকদের ডাটাবেস ডার্ক ওয়েবে বিক্রি করছে। তা বিক্রি করতে তারা ৩ হাজার ডলার (প্রায় ২৫ লাখ টাকা) চেয়েছে।

বিষয়টির গুরুত্ব বিবেচনা করে দেখার পর, ভারতীয় টেলিকম বিভাগ (DoT) টেলিকম সংস্থাগুলিকে সিস্টেমটি অডিট করতে বলেছে। হ্যাকাররা ব্যবহারকারীদের ফোন নম্বর এবং আধার কার্ডের মতো বিবরণ চুরি
করেছে।

আরও পড়ুন :: KYC না করলে বন্ধ হবে মোবাইল নং – এমন ফোন কল বা ম্যাসেজ থেকে সাবধান!

এখন আপনি হয়তো ভাবছেন আপনার তথ্য ফাঁস হয়েছে কি না ? আপনি সহজেই তা জেনে যেতে পারবেন বাড়িতে বসেই। এর জন্য আপনাকে গুগল ওয়ানের সাহায্য নিতে হবে। Gmail ইত্যাদি ব্যবহারকারীরা Google One ব্যবহার করে তাদের ডেটা ডার্ক ওয়েবে নেই কি না তা পরীক্ষা করতে পারবেন। এর জন্য আপনাকে Google One সাবস্ক্রিপশন প্ল্যান কিনতে হবে।

  • ১. প্রথমেই আপনাকে one.google.com ওয়েবসাইটে যেতে হবে।
  • ২. এবার ডার্ক ওয়েব রিপোর্টের নিচে Try now অপশনে ক্লিক করুন।
  • ৩. এরপর Run scan এ ক্লিক করুন।

তদন্ত করে দেখা গিয়েছে, ডার্ক ওয়েবে 85 শতাংশ ভারতীয় ব্যবহারকারীর ডেটা থাকতে পারে। হ্যাকাররা ব্যবহারকারীদের নাম, মোবাইল নম্বর, ঠিকানা এবং আধার কার্ডের মতো বিবরণ চুরি করেছে। এই ডেটার আকার হল 1.8TB। আপনি Have I Been Pwned এর মত পোর্টালের সাহায্য নিতে পারেন।

আরও পড়ুন ::

Back to top button