সাহিত্য

ইস্পাতের উদ্যোগে ‘একুশে উৎসব ২০২৪’

ইস্পাতের উদ্যোগে 'একুশে উৎসব ২০২৪'

গত ২১ ফেব্রুয়ারি পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্র ও ভারতীয় বিদ্যা ভবন – এর সহায়তায় ইস্পাত সংগঠনের উদ্যোগে ই.জেড.সি.সি – এর রঙ্গমঞ্চে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ‘একুশে উৎসব ২০২৪’ অনুৃষ্ঠিত হয়।

সকলের কাছে বাংলা তথা বাঙালির ঐতিহ্য কে ধরে রাখার লক্ষ্যে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের মেলবন্ধন উপহার দেয় এক অভিনব অনুষ্ঠান। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ভারতীয় বিদ্যা ভবন – এর প্রধান শিক্ষক অরুণ কুমার দাশগুপ্ত, তিনি এই দিনটার তাৎপর্য্য তুলে ধরেন। বিধাননগর পৌর নিগম – এর চেয়ারম্যান সব্যসাচী দত্ত জানান, দুই বাংলাকে বেঁধে রেখেছে এই বাংলা ভাষা।

ইস্পাতের উদ্যোগে 'একুশে উৎসব ২০২৪'

আগামী দিনে আরো বেশী করে এইরকম অনুষ্ঠান হোক। প্রথমে রিতেশ বসাক (সম্পাদক, ইস্পাত) জানান, আমরা চেষ্টা করবো ভবিষ্যতে এই রকম অনুষ্ঠান আরও বেশী করে উপহার দিতে। অনুষ্ঠানের সূচনা হয় ছায়ানট (কলকাতা) আয়োজিত ৭২ জন শিল্পীর কণ্ঠে কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক গান পরিবেশনের মধ্য দিয়ে।

পরিচালনায় ছিলেন ছায়ানট (কলকাতা) – এর সভাপতি সোমঋতা মল্লিক। এর মধ্যে বিশেষ ভাবে স্বক্ষম কিছু শিল্পীরাও অংশগ্রহণ করেন। এছাড়াও কলাভৃৎ, ছন্দাস ডান্স একাডেমি, কথানদী, উত্তরপাড়া লহরা, বিধাননগর গভ: কলেজ, রম্যানি, আহিমনি সহ আরো অনেক সাংস্কৃতিক সংগঠন এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

অনুষ্ঠানের শেষে ইস্পাতের সভাপতি সুজিত পাল সকলকে ধন্যবাদ জানান। বাংলা ভাষাকে ভালোবেসে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

আরও পড়ুন ::

Back to top button