কানাডা

পরিচয়পত্রে লিঙ্গ পরিচয়ের জন্য “X” চিহ্ন অনুমোদন করলো কানাডার কুইবেক সরকার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

পরিচয়পত্রে লিঙ্গ পরিচয়ের জন্য "X" চিহ্ন অনুমোদন করলো কানাডার কুইবেক সরকার
Friendship bracelet beads spell out Transgender Alexander Greypexelscom

কানাডার কুইবেক সরকার এখন ঘোষণা করেছে যে, যারা নিজেদেরকে নারী বা পুরুষ হিসেবে চিহ্নিত করেন না, অথবা যারা “নন-বাইনারি” হিসেবে পরিচিত, তারা এখন তাদের সরকারি পরিচয়পত্রে লিঙ্গ পরিচয়ের জন্য “X” চিহ্নটি ব্যবহার করতে পারবেন।

এই সিদ্ধান্তের ফলে, লোকেরা এখন তাদের ড্রাইভারের লাইসেন্স এবং স্বাস্থ্য বীমা কার্ডে আরও সঠিকভাবে তাদের লিঙ্গ পরিচয় প্রকাশ করতে পারবেন।

“এর জন্য প্রায় ১০ বছর ধরে কাজ করা হয়েছে,” কনসেইল ক্যুবেকোয়া লিজিবিটির পরিচালক জেমস গালান্টিনো বলেন। “আমরা, অবশেষে, স্বস্তিবোধ করতে পারছি। এটি একটি বড়ো মুক্তি, কিন্তু আমি উত্তেজিত এবং খুব খুশি হবো যখন প্রথমবারের মতো কারো পরিচয়পত্রে ‘X’ লিঙ্গ চিহ্নটি দেখতে পাব, তবে আমরা এখনো সেখানে পৌঁছাইনি।”

সোসাইটি দে লাসুরান্স অটোমোবিল ডু কুইবেক (এসএএকিউ) জানিয়েছে যে তারা ইতিমধ্যেই তাদের সিস্টেমে প্রয়োজনীয় পরিবর্তন আনতে কাজ করছে।

“যে গ্রাহকরা আবেদন জানিয়েছিলেন, তাদের সাথে শীঘ্রই যোগাযোগ করা হবে এবং তাদের ড্রাইভারের লাইসেন্সে ‘X’ চিহ্ন রাখার সম্ভাবনা সম্পর্কে জানানো হবে,” এসএএকিউ-এর একজন গণমাধ্যম সম্পর্ক সমন্বয়কারী জিনো ডেসরোসিয়ার্স নিশ্চিত করেছেন।

রেজি দে লাসুরান্স মালাদি ডু কুইবেক (আরএএমকিউ) এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে।

“আরএএমকিউ-এর একজন মুখপাত্র ক্যারোলাইন ডুপন্ট বলেছেন, “আমরা আগামী কয়েক দিনের মধ্যে যারা ইতিমধ্যে ‘X’ চিহ্নযুক্ত কার্ডের জন্য আবেদন করেছেন তাদের সাথে যোগাযোগ করব এবং তাদের আবেদনের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে জানাব।”

এই পরিবর্তনটি সরকার ঘোষণা করার মাত্র তিন মাস পরেই এলো, যখন তারা বলেছিল যে তারা এই বিকল্পটি বিবেচনা করছে না।

গত ডিসেম্বরে, পরিবার মন্ত্রণালয় জানিয়েছিল যে তারা লিঙ্গ-নিরপেক্ষ চিহ্ন সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার আগে লিঙ্গ পরিচয় বিষয়গুলি পরীক্ষা করার জন্য নিযুক্ত একটি উপদেষ্টা কমিটির চূড়ান্ত প্রতিবেদন অপেক্ষা করতে চায়।

যাহোক, মন্ত্রণালয় জানিয়েছে যে তারা কমিটির চেয়ারপারসন ডায়ান লাভালি থেকে এই বিশেষ বিষয়ে একটি প্রাথমিক উত্তর পেয়েছে।

আরও পড়ুন ::

Back to top button