রাজ্য

‘জনগর্জন’ এর জন্য ট্রেনের আবেদন তৃণমূলের – উত্তরবঙ্গের জোড়া ট্রেন বাতিল রেলের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

‘জনগর্জন’ এর জন্য ট্রেনের আবেদন তৃণমূলের – উত্তরবঙ্গের জোড়া ট্রেন বাতিল রেলের

১০ মার্চ , ব্রিগেডের ‘জন গর্জন’ দিয়েই শুরু। লোকসভা নির্বাচনে রাজ্য জুড়ে বিজেপি , বিরোধী হাওয়া বইয়ে দেওয়ার লক্ষ্যে লোকসভার প্রচারে ঝাঁপাচ্ছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ছোট ছোট কর্মীসভা আয়োজনের মধ্য দিয়ে ব্রিগেডের সেই সভাকে মান্যতা দিতেই তৃণমূল কংগ্রেস বুথ ভিত্তিক প্রচার শুরু করেছে। বাংলার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ যাতে জনগর্জন সভায় যোগ দিতে সহজে কলকাতা আসতে পারেন, তার জন্য দু’টি বিশেষ ট্রেন দেওয়ার আবেদন জানানো হয়েছিল।

কিন্তু সেই আবেদন মঞ্জুর করেনি। নিউ কোচবিহার ও আলিপুরদুয়ার থেকে। সেই ট্রেন বাতিল করা হল। অভিযোগ তৃণমূল কংগ্রেসের। ডঃ শশী পাঁজা বলেন, ‘‘ন্যায্য অধিকারের দাবিতে মানুষের লড়াইকে পোক্ত করতেই যেহেতু জনগর্জন সভার ডাক দেওয়া হয়েছে, তাই তাঁদের অংশগ্রহণ এখানে অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের আশ্বস্ত করা হয়েছিল যে রেল আমাদের আবেদন গুরুত্ব সহকারে দেখছে। শেষ পর্যন্ত বহিরাগত বিজেপি এখানেও তাদের জমিদারি জাহির করল এবং রেল কর্তৃপক্ষকে আমাদের আবেদন বাতিল করতে বাধ্য করল।

ডঃ শশী পাঁজা বলেন, ‘‘উত্তরবঙ্গ থেকে মানুষ যাতে সভায় যোগ দিতে আসতে পারেন, তার জন্য গত ২৯ ফেব্রুয়ারি দু’টি বিশেষ ট্রেন চাওয়া হয়েছিল এবং ২২ লক্ষ টাকার ‘সিকিউরিটি ডিপোজিট’ও করা হয়েছিল। নিয়ম অনুসারে , আমরা আইআরসিটিসি এর গ্রুপ জেনারেল ম্যানেজারকে চিঠি লিখে জানিয়েছিলাম, আগামী ৮ ফেব্রুয়ারি আমাদের দু’টি ট্রেন (একটি নিউ কোচবিহার থেকে শিয়ালদহ এবং অন্যটি আলিপুরদুয়ার থেকে শিয়ালদহ) লাগবে। কিন্তু , জমিদাররা মনে করছে ট্রেনও তাদের জমিদারির আওতায় পড়ে। তাই আমাদের আবেদন বাতিল করে দেওয়া হয়েছে।’’

তবে, যত ইচ্ছা ট্রেন বাতিল করুক, ওরা ব্রিগেডে জনগর্জন সভা আটকাতে পারবে না।’’ ডা. পাঁজা আরও তুলে ধরেন, অমিত শাহ-সহ কেন্দ্রীয় মন্ত্রীরা যখন এই ট্রেনে চড়েই কলকাতায় সভা করতে আসেন, তখন তা বাতিল করা হয় না। রাজ্যের দুই মন্ত্রী ব্রাত্য বসু এবং শশী পাঁজা বেশ কিছু নথির প্রতিলিপি সামনে এনেছেন। যা থেকে স্পষ্ট, আলিপুরদুয়ার ও কোচবিহার থেকে কলকাতাগামী দু’টি বিশেষ ট্রেন দেওয়ার আবেদন করেছিল তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন ::

Back to top button